ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

বেস্ট হোল্ডিংসের কাট-অব প্রাইস ৩৫ টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ৩০ নভেম্বর ২০২৩  
বেস্ট হোল্ডিংসের কাট-অব প্রাইস ৩৫ টাকা

পুঁজিবাজার থেকে বুক বিল্ডিং পদ্ধতিতে ৩৫০ কোটি টাকা উত্তোলনের জন্য প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পেয়েছে বেস্ট হোল্ডিংস লিমিটেড। এরই ধারাবাহিকতায় বিডিংয়ের মাধ্যমে কোম্পানির শেয়ারের প্রান্তসীমা মূল্য (কাট-অব প্রাইস) নির্ধারণ করা হয়েছে।  ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমের (ইএসএস) মাধ্যমে কোম্পানির শেয়ারের কাট-অব প্রাইস নির্ধারণ করা হয়েছে ৩৫ টাকা।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীদের পক্ষ থেকে ৯৮টি প্রস্তাব জমা দেওয়া হয়। এর মধ্যে ৮৩টি প্রস্তাব সফল হয়েছে। এসব প্রস্তাবের বিপরীতে কোম্পানিটি শেয়ার বরাদ্দ দেওয়া হবে।

যোগ্য বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির প্রক্রিয়া সম্পন্ন হওয়ায় কোম্পানিটি এখন সাধারণ বিনিয়োগকারীদের কাছে প্রস্তাব দিবে। বিএসইসির নির্দেশনা অনুসারে, আট-অব প্রাইস থেকে ৩০ শতাংশ কম দামে তথা ২৪ টাকা দরে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির প্রস্তাব করা হবে। শিগগিরই কোম্পানি পক্ষ থেকে সংক্ষিপ্ত প্রসপেক্টাস প্রকাশ করা হবে, যাতে শেয়ার কেনার আবেদন ও টাকা জমা নেওয়ার সময়সূচির উল্লেখ থাকবে।

এর আগে গত ১০ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৮৫তম সভায় কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়।

বেস্ট হোল্ডিংস লিমিটেড পুঁজিবাজার থেকে বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে ৩৫০ কোটি টাকা তুলবে। বেস্ট হোল্ডিংসের প্রজেক্টগুলোর মধ্যে আছে—লা মেরিডিয়ান, বেস্ট হোটেল লিমিটেড, ধামসোর ইকোনমিক জোন লিমিটেড প্রভৃতি। এসব টাকা দিয়ে কোম্পানিটি বিল্ডিং এবং অন্যান্য সিভিল ওয়ার্ক, মেশিনারিজ এবং ইক্যুইপমেন্ট প্রকিউরমেন্ট ফর লাক্সারি কালেকশন, বিদ্যমান দায় এবং আইপিও খাতে ব্যয় করবে।

২০২৩ সালের ৩০ জুনের আর্থিক বিবরণী অনুযায়ী, আলোচ্য সময়ে কোম্পানির পুনঃমূল্যায়নসহ শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য ৫৬.৩৪ টাকা। পুনঃমূল্যায়ন ছাড়া শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য ৩২.২৬ টাকা। শেয়ারপ্রতি মুনাফা ১.২৪ টাকা। বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা ০.৯৫ টাকা।

কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে আছে শান্তা ইক্যুয়িটি লিমিটেড এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে কোম্পানিটি কোনো প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়