ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

চবির ঝুলন্ত সেতুতে কাঁটাতার ও আগাছার বসবাস

জারিফ খন্দকার : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৪ ১২:০০:৫২ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৪ ১২:০০:৫২ পিএম

পাহাড় ঘেরা সবুজ ক্যাম্পাসের সৌন্দর্য বর্ধনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে খালের উপর নির্মিত হয়েছিল একটি ঝুলন্ত সেতু। রাঙ্গামাটির ঝুলন্ত সেতুর আদলে নির্মিত সেতুটি ছিল বিশ্ববিদ্যালয়ের অন্যতম আকর্ষণ।

শিক্ষার্থীদের সমাজবিজ্ঞান অনুষদ থেকে প্রশাসনিক ভবন ও কলা অনুষদের যাতায়াতের অন্যতম মাধ্যম ছিল এই সেতুটি।

কিন্তু যথাযথ রক্ষণাবেক্ষণের অভাবে জৌলুস হারিয়েছে এটি। ভেঙে পড়েছে সেতুর পাটাতন। ব্যবহার অনুপোযোগী হওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দুর্ঘটনা এড়াতে দুইপাশে কাঁটাতার বসিয়ে এতে চলাচলে প্রতিবন্ধকতা তৈরি করে রেখেছে।

জানা যায়, ২০১৮ সালের অক্টোবর মাসে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় নিরাপত্তাজনিত কারণে সেতুটি বন্ধ করে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এসএম মনিরুল হাসান বলেন, ‘সেতুটি ২০০৯ সালে নির্মিত হয়। এরপর কয়েক বার সংস্কার করা হলেও বর্তমানে সেতুটি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। তাই, নিরাপত্তাজনিত কারণে বন্ধ রাখা হয়েছে সেতুটি। উপাচার্যের সাথে কথা বলে পুনরায় সংস্কার করে দ্রুত শিক্ষার্থীদের জন্য খুলে দেয়া হবে।’

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আবু সাঈদ হোসেন জানান, নিরাপত্তার কথা মাথায় রেখে বন্ধ রাখা হয়েছে সেতুটি। প্রশাসনের নির্দেশ পেলে তা খুলে দেয়া নেয়া হবে।

দর্শন বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী নাইমা আমিরুল বলেন, ‘ঝুলন্ত সেতুটি আমাদের ক্যাম্পসের সৌন্দর্য আরো কয়েকগুণ বাড়িয়ে তোলে। বাংলাদেশের মধ্যে একমাত্র আমাদের ক্যাম্পসেই এই সৌন্দর্যমণ্ডিত সেতুটি রয়েছে। কিন্তু প্রশাসনের অবহেলার কারণে সেটা এখন পরিত্যক্ত। তাই আমরা চাই, অনতিবিলম্বে এর সংস্কার করে আমাদের ঐতিহ্যকে আমাদের কাছে ফিরিয়ে দেয়া হোক।’

ইতিহাস বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী আজহারুল ইসলাম জানান, ঝুলন্ত সেতুটি আমাদের সবার খুব প্রিয় একটা জায়গা ছিল। এটি বন্ধ থাকায় আমাদের অনেকটা পথ ঘুরে যেতে হয়।

দর্শন বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী অনিক বলেন, ‘রাঙ্গামাটির মতোই এটিও শিক্ষার্থীদের আর্কষণের জায়গা ছিল। শিক্ষার্থীরা এখানে এসে আড্ডা দিতো, ছবি তুলতো। প্রশাসনের উচিৎ এটিকে সংস্কার ও সংরক্ষণ করা।’


চবি/হাকিম মাহি

     
 

ট্যাগ :
রাইজিংবিডি স্পেশাল ভিডিও