ঢাকা, সোমবার, ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

আগামী শিক্ষাবর্ষে নতুন কারিকুলামে পাঠদান শুরু না করার সিদ্ধান্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০২ ৯:৫৯:০৫ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০২ ৯:৫৯:০৫ পিএম

আগামী ২০২১ সাল থেকে নতুন কারিকুলামে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠদান শুরু করার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে আড়াই মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে এবং কবে নাগাদ শিক্ষা কার্যক্রম শুরু করা যাবে তা নিশ্চিত নয়। এ পরিস্থিতিতে আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন কারিকুলামে পাঠদান শুরু না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২ জুন) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষা মন্ত্রণালয়ের এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

করোনা পরিস্থিতি বিবেচনায় ২০২১ সালের মধ্যে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রম চালু করার আগে নির্ধারিত লক্ষ্যমাত্রা বাস্তবায়নে করণীয় নির্ধারণের জন‌্য এ সভা করা হয়।

সভায় শৈশব ও কৈশোর থেকে নীতি-নৈতিকতা বিষয়ে শিক্ষাদানে প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য একটি পৃথক বিষয় পড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

করোনা পরিস্থিতির অবনতির কারণে এ মুহূর্তে শিক্ষাপ্রতিষ্ঠান পুরোপুরি খোলা সম্ভব নয়। যদিও শিক্ষাপ্রতিষ্ঠানের অফিসগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত হয় ১ জুন। কিন্তু বিশ্বের অন্যান্য দেশ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও পরে তা আবার বন্ধ করা হয়েছে। এজন্য বাংলাদেশে শুরু করা টিভি ক্লাস কীভাবে আরো কার্যকর করা যায় তা নিয়ে আলোচনা হয়।

সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

 

ঢাকা/হাসান/রফিক