RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৩ ১৪২৭ ||  ০১ জমাদিউস সানি ১৪৪২

সব টিটি কলেজে ভর্তিতে অভিন্ন নীতিমালার দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৩, ২ ডিসেম্বর ২০২০   আপডেট: ২০:৫৫, ২ ডিসেম্বর ২০২০
সব টিটি কলেজে ভর্তিতে অভিন্ন নীতিমালার দাবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজে বিএড ভর্তির সুষ্ঠু নীতিমালা চায় বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ শিক্ষক সমিতি। একই সঙ্গে সরকারি ও বেসরকারি টিটি কলেজের বিএড ভর্তির ক্ষেত্রে অভিন্ন নীতিমালা করারও দাবি জানিয়েছে সংগঠনটি।  বুধবার (২ ডিসেম্বর) গণমাধ‌্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ‌্য জানানো হয়।  

সংবাদবিজ্ঞপ্তিতে বলা হয়, অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকদের স্নাতকে ৩য় বিভাগ থাকার জন্য তারাও এ বছর বিএড কোর্সে ভর্তি হতে পারবেন না। করোনার কারণে এমনিতেই কলেজগুলো নানা সমস‌্যার ভেতর দিয়ে যাচ্ছে।  প্রতিবছর জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির নীতিমালা পরিবর্তন হওয়ার কারণে বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজগুলো ভর্তি বিড়ম্বনায় পড়তে হয়। দিন দিন শিক্ষার্থী শূন্য হয়ে কলেজগুলো চরম আর্থিক সংকটে পড়ছে। যা কারও কাম্য হতে পারে না।

সমিতির সভাপতি ও ইন্টারন্যাশনাল এডুকেশন কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রফেসর ড. মুহাম্মদ নজরুল ইসলাম খান বলেন, ‘২৫ বছর ধরে সব ধরনের মান বজায় রেখে আমরা মাধ্যমিক স্তরের এমপিওভুক্ত শিক্ষকদের শিক্ষা দিয়ে আসছি। সরকারি কলেজে বিএড করতে হবে, এমন শর্ত আমাদের বেসরকারি কলেজের জন্য খুবই আশঙ্কার। এতে শিক্ষার্থী সংকটে পড়তে হচ্ছে। সরকারকে বিষয়টি বিবেচনায় নেওয়ার দাবি জানাচ্ছি। পাশাপাশি সুষ্ঠু নীতিমাল প্রণয়নেরও দাবি করছি।’

জানা গেছে, গত দুই যুগ ধরে বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজগুলো মাধ্যমিক স্তরের শিক্ষকদের বিএড প্রশিক্ষণ দিয়ে আসছে। বিগত বছরগুলোতে এমপিওভুক্ত শিক্ষকগণ ভর্তির সুযোগ পেতেন।  শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়, পাবলিক বিশ্ববিদ্যালয় হতে ২ বছর মেয়াদি স্নাতক পাস অথবা ৩ বছর মেয়াদি স্নাতক (সম্মান) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীগণ ভর্তির সুযোগ পেতেন। জাতীয় বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণদের মূল মাইগ্রেশন প্রয়োজন ছিল না।

কিন্তু ২০২১ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তিতে এমপিওভুক্ত শিক্ষকরা বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজে ভর্তির সুযোগ পাচ্ছেন না। ভর্তির যোগ্যতা ৩ বছর মেয়াদি স্নাতক পাস অথবা ৪ বছর মেয়াদি স্নাতক (সম্মান) করা হয়েছে।  জাতীয় বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণদের মূল মাইগ্রেশন বাধ‌্যতামূলক করা হয়েছে। স্নাতক (পাস), স্নাতক (সম্মান) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন‌্যূনতম ৪৫ শতাংশ নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে নূন্যতম ২.২৫ পেতে হবে।

ইয়ামিন/এনই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়