ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় ‘সেকেন্ড টাইমার’রা অংশ নিতে পারবেন, তবে...

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৪, ৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ২১:৩৫, ৭ ডিসেম্বর ২০২০
গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় ‘সেকেন্ড টাইমার’রা অংশ নিতে পারবেন, তবে...

সেকেন্ড টাইমারদের জন‌্য ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ থাকলেও তারা সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন না।

সোমবার (৭ ডিসেম্বর) এ তথ‌্য জানিয়েছেন গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য ড. মীজানুর রহমান।

তিনি বলেন, ‘কোন কোন বছরের শিক্ষার্থী ভর্তি করা হবে, সেটা এখনও কনফার্ম না, এখনও সিদ্ধান্ত হয়নি। তবে ২০১৯-২০ শিক্ষাবর্ষের এইচএসসি পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেওয়া হবে, কিন্তু সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি নেবে না।’

জবির ভর্তি প্রক্রিয়ার উদাহরণ টেনে ড. মীজানুর রহমান বলেন, ‘আরও তিন বছর আগে থেকে আমরা পুরাতন ছাত্রদের (সেকেন্ড টাইমার) ভর্তি নিই না। এবার গুচ্ছ পদ্ধতিতেও নেওয়া হবে না। তবে অনেক বিশ্ববিদ্যালয় বেটার ছাত্র পাওয়ার আশায় কিংবা সব ছাত্র যাতে ভর্তির সুযোগ পান, সেজন্য সেকেন্ড টাইমারদের সুযোগ দেবে।’

তিনি জানান, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইমাররা আবেদন করতে পারবে, তবে ভর্তি করাবে কি না, সে বিষয়ে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নেবে। আগামী ১৯ ডিসেম্বর ১৯টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বসে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

উল্লেখ‌্য, শিক্ষার্থীদের ভোগান্তি কমানোর লক্ষ‌্যে ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে। ফলে ভর্তিচ্ছুদের এসব বিশ্ববিদ‌্যালয়ে আলাদা আলাদা ভর্তি পরীক্ষা দিতে হবে না।

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়