Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১৩ ১৪২৮ ||  ১৯ সফর ১৪৪৩

ধান কাটায় সহযোগিতা করতে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি মাউশির অনুরোধ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৮, ৩০ এপ্রিল ২০২১  
ধান কাটায় সহযোগিতা করতে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি মাউশির অনুরোধ

সারা দেশে চলছে ধান কাটার মৌসুম। কিন্তু লকডাউনের কারণে বিভিন্ন এলাকায় কৃষি শ্রমিকের সংকট দেখা দিয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন কৃষকরা। এ পরিস্থিতিতে বোরো ধান কাটার ক্ষেত্রে কৃষকদের সহযোগিতা করতে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি অনুরোধ জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর৷

শুক্রবার (৩০ এপ্রিল) অধিদপ্তরের ওয়েবসাইটে এ সংক্রান্ত নির্দেশনা প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, ‘করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ বাংলাদেশেও হানা দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাসের বিরূপ প্রভাব মোকাবিলায় বিশেষ বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছেন। একই সঙ্গে তিনি অর্থনীতির গতি সচল রাখতে এবং মানুষের খাদ্য সরবরাহ নিশ্চিত করতে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছেন।

সরকারের সঠিক পদক্ষেপ ও অনুকূল আবহাওয়ার কারণে এবছরও বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। লকডাউনের কারণে গত বছরের ন্যায় এ বছরও কৃষি শ্রমিকের ঘাটতির সম্ভাবনা থাকায় প্রধানমন্ত্রী দেশবাসীর প্রতি বোরো ধান আহরণে কৃষকদের সহায়তা দেওয়ার আহ্বান জানিয়েছেন।

এ পরিস্থিতিতে দেশের যেসব অঞ্চলে বোরো ধান আহরণের ক্ষেত্রে কৃষকদের সহায়তা করা প্রয়োজন, সেসব এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের কৃষকদের প্রয়োজনীয় সাহায্য করার অনুরোধ করছে শিক্ষা অধিদপ্তর।

প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিষ্ঠান প্রধানরা অন্যান্য শিক্ষক এবং দায়িত্ববোধ সম্পন্ন ও প্রশিক্ষণপ্রাপ্ত (স্কাউটস-রোভার স্কাউটস ইত্যাদি) শিক্ষার্থীদের নিয়ে তাদের প্রতিষ্ঠান সংলগ্ন এলাকার কৃষকদের সহায়তায় এগিয়ে যাবেন। প্রয়োজনে কৃষকদেরকে তাদের প্রতিষ্ঠান প্রাঙ্গণ ব্যবহার করার সুযোগ করে দেবেন।

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ