Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৪ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

রাবির বিদায়ী উপাচার্যের বিরুদ্ধে তদন্ত কমিটি

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৫, ৬ মে ২০২১  
রাবির বিদায়ী উপাচার্যের বিরুদ্ধে তদন্ত কমিটি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিদায়ী উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের মেয়াদের শেষ দিনে ‘অবৈধভাবে’ ১৪১ জনকে নিয়োগ দেওয়ায়  অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বৃহস্পতিবার (৬ মে) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরকে আহ্বায়ক করে ৪ সদস্যের কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।

আগামী ৭ কর্মদিবসের মধ্যে রাবির বিদায়ী উপাচার্যের অবৈধ নিয়োগ ও অনিয়ম প্রক্রিয়ার সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে  তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম-সচিব মো. জাকির হোসেন আখন্দ এবং ইউজিসির পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয়) মোহাম্মদ জামিনুর রহমান।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব শামিমা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে এর আগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন তদন্ত  করে। ওই তদন্ত প্রতিবেদনে উপাচার্যের বিরুদ্ধে নিয়োগ কার্যক্রমসহ আনা অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ গত বছরের ১০ ডিসেম্বর প্রশাসনিক কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব ধরনের নিয়োগ কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত রাখতে উপাচার্যকে অনুরোধ করা হয়।

অভিযোগে বলা হয়েছে, উপাচার্য বৃহস্পতিবার অর্থাৎ তার শেষ কর্মদিবসে মন্ত্রণালয়ের ওই নির্দেশনা উপেক্ষা করে বিভিন্ন পদে অবৈধ ও বিধিবহির্ভূতভাবে জনবল নিয়োগ দিয়েছেন বলে খবর পেয়েছে মন্ত্রণালয়।   

এতে আরও বলা হয়, বিদায়ী উপাচার্যের অবৈধ জনবল নিয়োগের বৈধতা প্রাপ্তির সুযোগ না থাকায় এ বিষয়ে তদন্ত করার জন্য এই কমিটি গঠন করা হয়েছে। 

রাবি/সাইফুর/এনই

সর্বশেষ

পাঠকপ্রিয়