ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যেভাবে টিকা পাবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৭, ২৭ মে ২০২১   আপডেট: ১৩:৫১, ২৭ মে ২০২১
যেভাবে টিকা পাবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা

আবাসিক হলযুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের করোনা টিকা না দেওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা যাবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ অবস্থায় শিক্ষার্থীদের টিকার আওতায় নিয়ে আসতে একটি অ্যাপস তৈরি করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় এ অ্যাপস তৈরি করা হচ্ছে।

ইউজিসি সূত্রে জানা গেছে, অ্যাপসের মাধ্যমে শুধু ৪০ এর নীচে বয়সী শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা নিবন্ধন করে টিকা নিতে পারবেন।  আরা যাদের বয়স ৪০ এর বেশি তারা এ অ্যাপসের আওতায় আসবে না। তাদের অন্য প্রক্রিয়ায় নিবন্ধন করে টিকা নিতে হবে।

বৃহস্পতিবার (২৭ মে) এ বিষয়ে জানতে চাইলে ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান বলেন, সরকারের আইসিটি বিভাগের সহযোগিতায় এ অ্যাপস বানানো হচ্ছে।  এর মাধ্যমে ৪০ এর নীচে যেসব শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা এখনো টিকা দিতে পারেনি, তারা ন্যাশনাল আইডি কার্ডের মাধ্যমে নিবন্ধন করে জরুরি ভিত্তিতে টিকা নিতে পারবেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলো থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী আমরা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে দুটি তালিকা দিয়েছি। প্রথম যাদের জাতীয় পরিচয়পত্র পেয়েছে এরকম ৯১ হাজার শিক্ষার্থীর সঙ্গে ১২ হাজার শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারী।  দ্বিতীয় তালিকায় বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া সাড়ে ৩ লাখ শিক্ষার্থী।  সরকার যেভাবে সিদ্ধান্ত নেয় সেভাবে তাদের টিকা দেওয়ার সব প্রস্তুতি আমাদের আছে।

ফেরদৌস জামান বলেন, শিক্ষার্থীরা যেন দ্রুত ও ঝামেলাবিহীন টিকা পায় সেজন্য তথ্য ও প্রযুক্তি বিভাগের সহায়তায় এ অ্যাপস করা হচ্ছে।  অ্যাপসে আমরা যাদের তথ্য ইনপুট দিয়ে রাখবো সেই শিক্ষার্থী ও শিক্ষকরা নিবন্ধন করতে পারবেন।  পরে যখন সরকার সিদ্ধান্ত নেবে সব শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে। সিদ্ধান্তের পর শিক্ষার্থীদের মোবাইলে এসএমএস যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমাদের শিক্ষার্থীদের ডাটা নেওয়া হয়েছে।  সরকার যে সিদ্ধান্ত নেবে সেটা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ইউজিসি সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্রসহ নানা জটিলতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১ লাখ ৩০ হাজার আবাসিক শিক্ষার্থীকে টিকার আওতায় আনা যায়নি। এ জটিলতা নিরসন করতে এবার শিক্ষার্থীদের জন্য আলাদা অ্যাপস চালু করা হচ্ছে। 

শিক্ষক কর্মকর্তা ও কর্মচারী যাদের বয়স ৪০ এর কম তারা এ অ্যাপসের মাধ্যমে নিবন্ধন করে বিশেষ ব্যবস্থা টিকা নিতে পারবেন। আর যেসব শিক্ষার্থীর বয়স ১৮ হয়নি বা জাতীয় পরিচয়পত্র পায়নি তারা জন্ম নিবন্ধন দিয়ে এ অ্যাপসের নিবন্ধন করে টিকা নিতে পারবে।

ইউজিসি দেওয়া তথ্যমতে, সারাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা সাড়ে ৩ লাখ।  তাদের মধ্যে ১২০টি আবাসিক হলে ১ লাখ ৩০ হাজার শিক্ষার্থীর আসনথাকলেও মূলত হলগুলোতে থাকে ২ লাখের  বেশি শিক্ষার্থী। আবাসিক শিক্ষার্থীদের মধ্যে সর্বশেষ ৯১ হাজার শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র পাওয়া গেছে। তাদের পুরো তালিকা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে দিয়েছে ইউজিসি।  এছাড়াও শিক্ষক, কর্মকর্তা মিলে আরও ১২ হাজার রয়েছে যারা বয়সের কারনে টিকা নিতে পারেনি তাদের জাতীয় পরিচয়পত্র শিক্ষা মন্ত্রণালয়ের কাছে দিয়েছে। সব মিলিয়ে ১ লাখ ৩ হাজার শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারীর তথ্য দেওয়া হয়েছে। এ অ্যাপসে মাধ্যমে বিশেষভাবে তারা নিবন্ধন করতে পারবে।

ইয়ামিন/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়