ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু: জেনে নিন খুঁটিনাটি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ২২ মে ২০২২   আপডেট: ১৯:৫৫, ২২ মে ২০২২
জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু: জেনে নিন খুঁটিনাটি

ছবি: সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। রোববার (২২ মে) বিকাল ৪টা থেকে এ প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে আগামী ৯ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১১ জুনের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। এ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ৩ জুলাই থেকে শুরু হবে।

আবেদন ফি জমা দেওয়ার তারিখ: ২৩ মে থেকে ১১ জুন পর্যন্ত।

অনলাইনে আবেদন ফরম নিশ্চয়ন তারিখ: ২৩ মে থেকে ১২ জুন পর্যন্ত।

আবেদন ফি’র জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ জমা দেবেন যেভাবে
যেকোনো সোনালী ব্যাংক শাখায় আবেদন ফি জমা দেয়া যাবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজকে Login-এর মাধ্যমে Application Payment Info (Honours) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলোড করতে হবে। যা ১৩/০৬/২০২২ থেকে ২০/০৬/২০২২ তারিখের এর মধ্যে নিকটস্থ সোনালী ব্যাংক শাখায় নির্ধারিত ফি জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

মেধা তালিকা প্রণয়ন ও বিষয় বণ্টন
আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে বিষয়ভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে বিষয় বরাদ্দ দেওয়া হবে।

একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম এক হলে সেক্ষেত্রে পর্যায়ক্রমে এ সকল আবেদনকারীর-

৪র্থ বিষয়সহ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর যথাক্রমে ৪০ ও ৬০ শতাংশ ধরা হবে।

প্রয়োজন হলে ৪র্থ বিষয়সহ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরের যথাক্রমে ৪০ ও ৬০ শতাংশ নিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে।

এরপরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম এক হয়, সেক্ষেত্রে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে।

এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে ১ম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে ২য় মেধা তালিকা, বিশেষ কোটার মেধা তালিকা এবং ১ম ও ২য় রিলিজ স্লিপের মেধা তালিকার মাধ্যমে সম্পন্ন করা হবে। উল্লেখ্য যে, এ ভর্তি কার্যক্রমে ৩য় রিলিজ স্লিপে আবেদন করার কোনো সুযোগ থাকবে না।

সংশ্লিষ্ট কলেজ User ID, Password ও OTP ব্যবহার করে বিষয়ভিত্তিক মেধা তালিকা দেখতে পারবে। আবেদনকারীরা ভর্তি সংশ্লিষ্ট ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এবং এসএমএস-এ (nuathnroll no.) টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে) এর মাধ্যমে অথবা কলেজ থেকেও মেধা তালিকার ফল জানতে পারবে।

আবেদনের যোগ্যতা
বাংলাদেশে স্বীকৃত যেকোনো শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৮/১৯ সালের এসএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ এবং ২০২০/২১ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

বাংলাদেশে স্বীকৃত যেকোনো শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৮/১৯ সালের এসএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ এবং ২০২০/২১ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

ইয়ামিন/এনএইচ 

সর্বশেষ

পাঠকপ্রিয়