ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

নতুন সরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ে নীতিমালা করছে ইউজিসি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৪, ২৬ সেপ্টেম্বর ২০২২  
নতুন সরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ে নীতিমালা করছে ইউজিসি

দেশে নতুন সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের পর শিক্ষা কার্যক্রম শুরুর বিষয়ে নীতিমালা করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সোমবার (২৬ সেপ্টেম্বর) নীতিমালা প্রণয়ন কমিটির প্রথম সভা ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে।

সভায় নীতিমালা প্রণয়ন কমিটির আহ্বায়ক ইউজিসির সদস্য অধ্যাপক ড. আলমগীর বলেছেন, ‘অবকাঠামো ও কারিকুলাম চূড়ান্ত না করে নতুন সরকারি বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষা কার্যক্রম শুরু করছে। ফলে, বিশ্ববিদ্যালয়গুলোকে বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছে। শিক্ষার্থীরাও উচ্চ শিক্ষার পরিবেশ থেকে বঞ্চিত হচ্ছেন। এ সমস্যা সমাধানের জন্য নীতিমালা করা অত্যন্ত জরুরি।’

তিনি আরও বলেছেন, ‘নতুন সরকারি বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষা কার্যক্রম কিভাবে শুরু করবে, সে বিষয়ে একটি নীতিমালা করা হলে দেশে গুণগত উচ্চ শিক্ষা ও গবেষণার পরিবেশ নিশ্চিত হবে এবং মানসম্পন্ন গ্রাজুয়েট তৈরি হবে।’

সভায় কমিটির সদস্যরা বলেন, নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়ে জ্যেষ্ঠ শিক্ষকের সংকট আছে। জুনিয়র শিক্ষকদের দিয়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার চেষ্টা করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে একাডেমিক মাস্টারপ্ল্যান তৈরি করতে হবে।

নীতিমালা প্রণয়ন কমিটি বিষয়ে ইউজিসি বলছে, সাম্প্রতিককালে লক্ষ করা যাচ্ছে, অধিকাংশ নতুন সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপিত হওয়ার পর কোনো ধরনের প্রস্তুতি ছাড়াই শিক্ষা কার্যক্রম চালুর উদ্যোগ নিচ্ছে। এছাড়া, ভাড়া করা ভবনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। এতে শিক্ষার্থীদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি শিক্ষা কার্যক্রমে ব্যাঘাত হচ্ছে। শিক্ষার মান ঠিক রাখা যাচ্ছে না। এজন্য নতুন সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপিত হওয়ার পর একাডেমিক কার্যক্রম শুরু করার বিষয়ে একটি নীতিমালা প্রণয়ন করা জরুরি।

সম্প্রতি নীতিমালা প্রনয়ণ করতে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরকে আহ্বায়ক করে পাঁচ সদ্যস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন—বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য সঞ্জয় কুমার অধিকারী, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য মাহবুবা নাসরীন, খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন আফরোজা পারভীন ও ইউজিসির উপ-পরিচালক মৌলি আজাদ (সদস্য সচিব)।

ইয়ামিন/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়