ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘বাংলাদেশের সিনেমা কারা ধ্বংস করছে?’

প্রকাশিত: ০৯:০১, ২৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বাংলাদেশের সিনেমা কারা ধ্বংস করছে?’

বেশ কয়েক বছর ধরেই ঢাকাই চলচ্চিত্রে মন্দা অবস্থা বিরাজ করছে। খুড়িয়ে খুড়িয়ে চলছে সিনেমা হলগুলো। নতুন সিনেমা না থাকায় পুরোনো সিনেমা দিয়ে হলগুলো চালু রাখা হয়েছে। এদিকে মাঝে মাঝে শোনা যায়, দেশীয় সিনেমা মুক্তির সময় আমদানি সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি দেয়া হয়। এতে করে প্রযোজকের লোকসান গুনতে হয়। এমন অভিযোগ কম হয়নি। কিন্তু এসবের নেই কোনো প্রতিকার।

আগামী ২৮ ফেব্রুয়ারি ‘হৃদয় জুড়ে’ ও ‘ডিটেকটিভ’ নামে দুটি নতুন সিনেমা মুক্তির তালিকায় রয়েছে। কোনো উৎসব ছাড়া একই দিনে নতুন দুটি সিনেমার বেশি মুক্তি দেওয়ার নিয়ম নেই। তবে দুটি সিনেমার সঙ্গে পুরোনো একাধিক সিনেমা মুক্তিতে বাধা নেই। এই সুযোগে কৌশলে নামে মাত্র একটি হলে ২১ ফেব্রুয়ারি মুক্তি দিয়ে ২৮ ফেব্রুয়ারি পুরোনো সিনেমা হিসেবে মুক্তির ঘোষণা দেওয়া হয়েছে—ভারত থেকে আমদানি করা সিনেমা ‘রবিবার’। এরপর মাথায় বাজ পড়ে নতুন দুই সিনেমার প্রযোজকদের।

‘হৃদয় জুড়ে’ সিনেমার প্রযোজক যুবরাজ রাইজিংবিডিকে, ‘‘আমি রাজনীতির মধ্যে পড়ে গিয়েছি। আগে থেকেই একটি পরিবেশনা প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে রেখেছি। এতে অন্য একটি পরিবেশনা প্রতিষ্ঠান শত্রুতার জেরে আমদানি সিনেমাটি মুক্তি দিচ্ছে। সিনেমাটি ৪০টি হলে মুক্তি দেওয়ার কথা ছিল। ‘রবিবার’ মুক্তির কথা শুনে আমার হল কমে গেছে। এ বিষয় নিয়ে প্রযোজক সমিতিতে অভিযোগ দিয়েছি।’’

ক্ষোভ প্রকাশ করে এ নির্মাতা আরো বলেন, ‘বাংলাদেশের সিনেমা কারা ধ্বংস করছে? দেশীয় সিনেমা মুক্তির সময় আমদানি সিনেমা মুক্তি দিয়ে দেশীয় সিনেমার ক্ষতি করছে।’

যুবরাজ হোসেনের অভিযোগের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিকেলে উভয় পক্ষকে নিয়ে বৈঠকে বসে প্রযোজক সমিতি। ঘণ্টাখানেক আলোচনার পর সিদ্ধান্ত হয়, নতুন দুটি সিনেমার সঙ্গেই রবিবার মুক্তি পাবে। তবে নতুন সিনেমাগুলোর যেসব হল আগে থেকেই চূড়ান্ত ছিল, সেগুলোতে ‘রবিবার’ বুকিং নিতে পারবে না। আলোচনায় উঠে আসে একটি প্রেক্ষাগৃহে একটি শো চালিয়ে নতুন সিনেমার সঙ্গে মুক্তির কৌশল বন্ধ করা হবে। এ বিষয়ে মিটিংয়ে কিছু সিদ্ধান্ত হয়েছে বলেও জানান প্রযোজক সমিতির নেতারা।

প্রযোজক সমিতির সাধারণ সম্পাদক শামসুল আলম বলেন, ‘এভাবে আগেও বেশ কয়েকজন এক শুক্রবারে এক হলে এক শো চালিয়ে পরের শুক্রবার নতুন সিনেমার সঙ্গে বড় পরিসরে মুক্তির সুযোগ নিয়েছেন। এমনিতেই সিনেমা শেষ হয়ে যাচ্ছে, তারপর এ ধরনের কৌশল বাংলা সিনেমাকে আরো পিছিয়ে দেবে। আমরা নতুন সিদ্ধান্ত নিয়েছি। এখন থেকে আর একটি প্রেক্ষাগৃহে নয়, অন্তত ১০টি হলে সিনেমা মুক্তি না দিলে এভাবে আর সিনেমা মুক্তির সুযোগ দেওয়া হবে না।’

চলচ্চিত্র নির্মাতা রফিক শিকদার ২০১৭ সালে ‘হৃদয় জুড়ে’ সিনেমার নির্মাণ কাজ শুরু করেন। এতে জুটি বেঁধে অভিনয় করেন চিত্রনায়ক নিরব ও ওপার বাংলার প্রিয়াঙ্কা সরকার। ক্রিয়েটিভ মিডিয়া ওয়ার্ল্ড প্রযোজিত এতে নিরব-প্রিয়াঙ্কা ছাড়াও অভিনয় করেছেন সাইফ চন্দন, পাপিয়া, ডন, যুবরাজ প্রমুখ। এর চিত্রনাট্যও লিখেছেন রফিক শিকদার।

টলিউডের সিনেমা ‘রবিবার’। এতে প্রথমবার একসঙ্গে অভিনয় করেছেন দর্শকপ্রিয় অভিনয়শিল্পী প্রসেনজিৎ চ্যাটার্জি ও জয়া আহসান। এটি পরিচালনা করেছেন অতনু ঘোষ।


ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়