ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনার টিকা নেওয়ার পর নওশীনের প্রতিক্রিয়া

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ১৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:২৪, ১৪ জানুয়ারি ২০২১
করোনার টিকা নেওয়ার পর নওশীনের প্রতিক্রিয়া

নওশীন

প্রবাসী অভিনেত্রী নওশীন নাহরীন মৌ। বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। গত ৫ জানুয়ারি করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নেন তিনি। সে হিসেবে তিনিই প্রথম বাংলাদেশি অভিনেত্রী যিনি করোনার টিকা পেয়েছেন। এরপর রাইজিংবিডির পক্ষ থেকে এই অভিনেত্রীর সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি জানিয়েছেন টিকা নেওয়ার অভিজ্ঞতার কথা।

রাইজিংবিডি: করোনা সংকটের দিনগুলো কীভাবে পার করছেন?
নওশীন
: আসলে মূল যে সংকটকাল ছিল, তা আমরা পার করে ফেলেছি। এখন আগের মতো অতটা ভয় কাজ করে না। হাত স্যানিটাইজ করা, মাস্ক পরা, নিজেদের সবসময় নিরাপদ রাখা— এ এক অন্যরকম জীবনে অভ্যস্ত হয়ে পড়েছি। এখন সুন্দর একটি আগামীর প্রত্যাশা করছি।

রাইজিংবিডি: সম্ভবত বাংলাদেশি প্রবাসীদের মধ্যে আপনি সবার আগে করোনার টিকা পেয়েছেন, এটা কীভাবে সম্ভব হলো?
নওশীন:
বাংলাদেশি শিল্পী হিসেবে প্রথম করোনার টিকা নিয়েছি। আমি এখানে একটি হেলথ কেয়ারে মার্কেটিং অ্যানালিস্ট হিসেবে চাকরি করি। এই হেলথ ইনস্টিটিউশনে এমআরআই, সিটি স্ক্যানসহ বিভিন্ন ধরনের রেডিওলজি রিলেটেড কাজ করে থাকি। কিন্তু আমাকে ফ্রন্টলাইনার হিসেবে ধরা হয়েছে। এ জন্যই এটা সম্ভব হয়েছে।

রাইজিংবিডি: যুক্তরাষ্ট্রে কোন পদ্ধতিতে টিকা বিতরণ করা হচ্ছে?
নওশীন:
আগেই বলা হয়েছিল, হেলথ কেয়ার সার্ভিসে যারা অর্থাৎ ফ্রন্ট লাইনাররা আগে করোনার টিকা পাবেন। গুরুত্ব অনুসারে ধাপে ধাপে টিকা বিতরণ করা হবে। যেসব নাগরিকের বয়স ৬৫ বছরের বেশি এখন তাদের টিকা দেওয়া হচ্ছে। আশা করছি, আগামী মার্চের মধ্যে সবাই টিকা পেয়ে যাবেন। কারণ টিকা বিতরণের কাজটি খুব দ্রুত করা হচ্ছে। কাউকে অনেক বেশি সময় অপেক্ষা করতে হচ্ছে না।

রাইজিংবিডি: টিকার প্রথম ডোজ নেওয়ার পর এক সপ্তাহ পেরিয়ে গেছে, এখন পর্যন্ত আপনার কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে কিনা?
নওশীন:
কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়নি। টিকা আমার হাতে পুশ করা হয়েছে। যে কোনো ইনজেকশন পুশ করার পর যে ব্যথা অনুভূত হয়, আমি তেমনটাই অনুভব করেছি। তা-ও সেটা প্রথম দিনই হয়েছে। করোনার টিকা নিয়ে অনেকের মধ্যে উচ্ছ্বাস যেমন আছে আবার শঙ্কাও আছে। আমি উচ্ছ্বসিত। কিন্তু শঙ্কা থেকেই বলা হচ্ছিল, পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে! কিন্তু এমন কিছুই অনুভব করিনি।

রাইজিংবিডি: আপনি দ্বিতীয় ডোজ কবে নেবেন?
নওশীন:
আগামী ২৭ জানুয়ারি দ্বিতীয় ডোজ নেওয়ার তারিখ। দেখা যাক, দ্বিতীয় ডোজ নেওয়ার পর কী হয়!

রাইজিংবিডি: ফাইজারের টিকার ব্যবহার যুক্তরাষ্ট্রসহ বেশ কটি দেশে শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রে এর ফল কেমন দেখছেন?
নওশীন:
এই সমীকরণটা আমি ওভাবে বলতে পারব না। যতটুকু দেখেছি বা বুঝতে পারছি তাতে সেরকম নেতিবাচক কোনো ফল পাইনি। দুই তিনজনের হয়তো সমস্যা হয়েছে, কিন্তু তাদের অন্য কোনো সমস্যা আছে কিনা তা জানি না। এখানে অনেক মানুষই টিকা নিয়েছেন। আনুমানিক ৫০ লাখ মানুষ টিকার প্রথম ডোজ নিয়েছেন। কিন্তু তেমন কোনো খারাপ খবর শুনিনি।

রাইজিংবিডি: বাংলাদেশে আসার কোনো পরিকল্পনা করেছেন কিনা?
নওশীন:
চলতি বছর যাওয়ার পরিকল্পনা আছে। তার আগে আবশ্যই আপনাদের জানাব।

ঢাকা/তারা

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়