ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘নয়া দামান’ ‘মানিকে মাগে হিঠে’ ‘কাঁচা বাদাম’-এর বছর

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৪, ২৮ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৯:০৫, ২৮ ডিসেম্বর ২০২১

বর্তমান সময়ে মানুষের দৈনন্দিন জীবনে সামাজিক যোগাযোগমাধ্যমের প্রভাব বাড়ছে। দিনের বেশির ভাগ সময়ই কাটছে ভার্চুয়াল জগতে। সামাজিক যোগাযোগমাধ্যমের কারণে মুহূর্তেই আলোচনায় চলে আসছেন অখ্যাত অনেকে।

সিলেট অঞ্চলের লোকগীতি ‘নয়া দামান’। এ গানে কণ্ঠ দিয়েছেন সিলেটের তরুণী তসিবা বেগম ও যুক্তরাষ্ট্র প্রবাসী তরুণ মুজা। সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমতো ঝড় তোলে এই গান। জনপ্রিয়তার তুঙ্গে উঠে আসা এর মূল গানের পাশাপাশি টিকটক ও বিভিন্ন ভিডিও ভাইরাল হয়। যদিও গানটির কথা ও মূল গীতিকার নিয়ে বিতর্কও ছিল।

তথ্যপ্রযুক্তির এই যুগে সংস্কৃতির আদান প্রদানের ক্ষেত্রে ভৌগলিক সীমারেখা যেন কোনো বাধাই নয়।  কথাটি প্রমাণ করেছে ভারতের ছত্তিশগড়ের সুকমা এলাকার ছিনগড় ব্লকের বাসিন্দা সহদেব। স্কুলের শিক্ষকের সামনে ‘জানে মেরি জানেমান বাচপান কা পেয়ার’ গানটি গেয়ে রীতিমতো তারকা বনে গেছে এই বালক। পরবর্তী সময়ে এই গানের মিউজিক ভিডিও করেছে খ্যাতিমান র‌্যাপার বাদশা।

ইন্টারনেটে ভাইরাল ‘মানিকে মাগে হিঠে’ প্রমাণ করেছে— ভাষা এখন কোনো বাধাই নয়। গানটি গেয়েছেন শ্রীলঙ্কার জনপ্রিয় দুই শিল্পী সাথীসান রথনায়কে ও ইয়োহানি দিলোকা দে জুটি। সিংহলী ভাষার এই গান ছিল মানুষের মুখে মুখে। এমনকি ‘বিগ বি’ অমিতাভ বচ্চনও গানটির প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। আর গানটির মাধ্যমে ইয়োহানি আলোচনায়। সুরেলা কণ্ঠের পাশাপাশি এই গায়িকার রূপও ভক্তদের মন জয় করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেন কিন্তু ‘কাঁচা বাদাম’ গানটি শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। ফেইসবুক, ইউটিউব, টিকটক খুললেই বেজে উঠছে তার গান। এটি গেয়েছেন ভারতের বীরভূমের ভুবন বাদ্যকর। তিনি পেশায় বাদাম বিক্রেতা। নিজের পেশার প্রয়োজনেই গানটি গাইতেন। গ্রামের পথে পথে ঘুরে সুরে সুরে গানটি গেয়ে বাদাম বিক্রি করতেন তিনি। তবে ‘কাঁচা বাদাম’ গানটি ভাইরাল হওয়ার পর রাতারাতি আলোচনায় উঠে এসেছেন ভুবন। এমনকি বাদাম বিক্রি ছেড়ে এমন গায়ক হওয়ার স্বপ্নে বিভোর তিনি।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়