ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

আজ আজিজুল হাকিমের জন্মদিন

প্রকাশিত: ১৬:৩৪, ১৫ মে ২০২২  
আজ আজিজুল হাকিমের জন্মদিন

দেশের টেলিভিশন ভুবনের নন্দিত মুখ আজিজুল হাকিম। বহু বছর ধরে টিভি পর্দায় কাজ করছেন। মঞ্চ নাটকের মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন; পরে নাম লেখান টিভি নাটকে। দুই মাধ্যমে সাফল্য পেয়েছেন এই অভিনেতা। শোবিজ অঙ্গনের অন্যতম ক্লিন ইমেজের মানুষ তিনি। রোববার (১৫ মে) এই গুণী অভিনেতার জন্মদিন। কুমিল্লার মেঘনা উপজেলায় তার জন্ম ও বেড়ে ওঠা। ছাত্র অবস্থায়ই থিয়েটারের সঙ্গে যুক্ত হন।

১৯৭৭ সালে ‘আরণ্যক’ নাট্যদলের হয়ে অভিনয় জীবন শুরু করেন আজিজুল হাকিম। সেখানে ‘ওরা আছে বলেই’, ‘সমতট’, ‘গিনিপিগ’, ‘নাঙ্কার পালা’ ও ‘ইবলিশ’-এর মতো নাটকে অভিনয় করেন তিনি। এছাড়া ঢাকা পদাতিক, ঢাকা থিয়েটার, পদাতিক নাট্যদলেও কাজ করেছেন তিনি।

১৯৮১ সালে বিটিভির ‘এখানে নোঙর’ নাটকে অভিনয় করে জনপ্রিয়তা লাভ করেন আজিজুল হাকিম। এরপর বহু দর্শকনন্দিত নাটক উপহার দিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে—‘কোন কাননের ফুল’, ‘ইতি তোমার আমি’, ‘তুমি আসবে বলে’, ‘কে কার অলঙ্কার’, ‘পুত্রদায়’, ‘ফিরে আসে বৃহস্পতি’, ‘দ্বিতীয় সত্য’, ‘একা’, ‘কামিনি ও কেয়া’, ‘কোথায় সেজন’, ‘টমেটো ক্যাচাপ’, ‘কোথায় পাবো তারে’, ‘জামাই মেলা’, ‘রূপকথা’, ‘আড়াল’, ‘পাঙ্কু ক্লাব’, ‘কর্তা কাহিনী’, ‘টো টো কোম্পানি’, ‘মাতবর’, ‘গাব্বার সিং’, ‘জল ফড়িংয়ের গান’, ‘গল্প অথবা জীবন’ এবং ‘নোয়াশাল’।

আজিজুল হাকিম একজন নির্মাতা হিসেবেও সফল। তার নির্মিত নাটকগুলোর মধ্যে রয়েছে—‘সে আমায় ভালোবাসে না’, ‘তবুও রংধনু’, ‘সকাল সন্ধ্যা রাত’, ‘নিজ গৃহে পরবাসী’ ইত্যাদি।

নাটক ছাড়াও বড় পর্দায় অভিনয় করেছেন আজিজুল হাকিম। মুস্তাফিজুর রহমান পরিচালিত ‘শঙ্খনীল কারাগার’ সিনেমার মাধ্যমে প্রথম বড় পর্দায় পা রাখেন আজিজুল হাকিম। ২০০৪ সালে তৌকীর আহমেদ পরিচালিত ‘জয়যাত্রা’ সিনেমায়ও তাকে দেখা গেছে। এরপর দীর্ঘ বিরতি ভেঙে সর্বশেষ ২০১৮ সালে হাজির হন ‘পুত্র’ সিনেমায়।

ব্যক্তিগত জীবনে নাট্যকার জিনাত হাকিমের সঙ্গে ঘর বেঁধেছেন আজিজুল হাকিম। ১৯৯৩ সালে বিয়ে করেন তারা। তাদের সংসারে এক মেয়ে ও একটি পুত্র সন্তান রয়েছে। শোবিজের অন্যতম সুখী দম্পতি হিসেবে সুনাম রয়েছে আজিজুল হাকিম ও জিনাত হাকিম দম্পতির।

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়