ঢাকা     মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||  আষাঢ় ২১ ১৪২৯ ||  ০৫ জিলহজ ১৪৪৩

কেমন আছেন মান্না দে’র ব্যক্তিগত তবলাবাদক দেবু চৌধুরী?

জ্যেষ্ঠ বিনোদন প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩১, ২৮ মে ২০২২   আপডেট: ১৭:৩৮, ২৮ মে ২০২২
কেমন আছেন মান্না দে’র ব্যক্তিগত তবলাবাদক দেবু চৌধুরী?

সঙ্গীতাঙ্গনের প্রিয়মুখ দেবু চৌধুরী। তিনি দেশের কিংবদন্তি শিল্পীদের পাশাপাশি উপমহাদেশের শিল্পীদের সঙ্গে বাজিয়েছেন। বিশেষ করে প্রখ্যাত সঙ্গীতজ্ঞ প্রয়াত মান্না দে'র ব্যক্তিগত তবলা শিল্পী হিসেবে বহু বছর সুনামের সঙ্গে বাজিয়েছেন। 

শৈশব থেকেই সাংস্কৃতিক পরিমন্ডলে বেড়ে উঠেছেন দেবু চৌধুরী। সেই থেকে তবলার প্রতি জন্মায় দুর্বলতা। এ সময় পন্ডিত কানাই লাল দাস ও ভাব গুরু পন্ডিত রাধাকান্ত নন্দীর অধীনে শুরু করেন তবলা প্রশিক্ষণ। হয়ে ওঠেন জাতীয় পর্যায়ের তবলাশিল্পী।বাবা মতিলাল চৌধুরী ও মাতা অত্রুকর্ণা চৌধুরীর অনুপ্রেরণায় ১৯৬৮ সালে বাংলাদেশ বেতার ও পরে টেলিভিশনের তালিকাভুক্ত তবলা শিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন। বর্তমানে এই তবলাবাদক চট্টগ্রামে পরিবার নিয়ে বাস করছেন। 

দেবু চৌধুরী বলেন, ‘আমার এই তারকা হয়ে ওঠার পেছনে মূখ্য ভূমিকায় ছিলেন বাংলাদেশের সঙ্গীত জগতের দিকপাল স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক কিংবদন্তী সংগীতশিল্পী বীর মুক্তিযোদ্ধা প্রবাল চৌধুরী।’

দেবু চৌধুরী পাক-ভারত উপমহাদেশের অনেক কিংবদন্তী শিল্পীর সান্নিধ্য লাভ করেন।  তিনি আরো বলেন, আমার সৌভাগ্য হয়েছে উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ প্রয়াত মান্না দে'র ব্যক্তিগত তবলা শিল্পী হিসেবে বহু বছর সুনামের সঙ্গে কাজ করার।আমাদের মহান স্বাধীনতা যুদ্ধের একমাত্র প্রমাণ্য দলিল যা সরাসরি রণাঙ্গন  থেকে ধারণকৃত মুক্তির গান ডকুমেন্টরিতে দেবু চৌধুরীর উপস্থিতি সার্বক্ষণিক বিদ্যমান।

বিখ্যাত এই তবলাবাদক যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত, যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন অঙ্গরাজ্যসহ আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যেতে সরকারী ও বেসরকারী প্রতিনিধি হয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। তার শেষ ইচ্ছা দেশের সংগীতকে সুস্থ ও সর্বজন গৃহিত হিসেবে দেখে যেতে চান।

ঢাকা/রাহাত

সর্বশেষ

পাঠকপ্রিয়