ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

আলোচনায় থেকেও বক্স অফিসে বছরের ব্যর্থ সিনেমা

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ২৮ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৪:৪২, ২৮ ডিসেম্বর ২০২২
আলোচনায় থেকেও বক্স অফিসে বছরের ব্যর্থ সিনেমা

২০২২ সালকে বিদায় জানানোর পালা। অন্যদিকে দরজায় কড়া নাড়ছে নতুন বছর। চলতি বছরে বলিউডে বেশ কিছু সিনেমা মুক্তি পেয়েছে। তারকা অভিনয়শিল্পী, বড় বাজেট এবং মুক্তির আগে থেকে আলোচনায় থাকার পরও বেশকিছু সিনেমা বক্স অফিসে ব্যর্থ হয়েছে। বলা যায়, বক্স অফিস প্রতিযোগিতায় খুঁড়িয়ে খুঁড়িয়ে চলেছে সিনেমাগুলো। এসব ব্যর্থ সিনেমা নিয়ে এই প্রতিবেদন।

হিরোপান্তি টু

পরিচালক আহমেদ খান নির্মিত ‘হিরোপান্তি টু’ সিনেমা মুক্তি পায় চলতি বছরের ২৯ এপ্রিল। এতে জুটি বেঁধে অভিনয় করেন টাইগার শ্রফ ও তারা সুতারিয়া। মুক্তির পর বক্স অফিসে মুখবড়ে পড়ে এটি। ৭০ কোটি রুপি বাজেটের এ সিনেমা আয় করে মাত্র ২৪.৯১ কোটি রুপি। 


 

অ্যান অ্যাকশন হিরো

বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানার বহুল প্রতীক্ষিত সিনেমা ছিল ‘অ্যান অ্যাকশন হিরো’। কারণ এটি তার অ্যাকশন ঘরানার প্রথম সিনেমা। তা ছাড়াও সিনেমাটির আইটেম গানে মালাইকা কোমর দুলিয়ে আগেই নজর কেড়েছিলেন। স্বাভাবিকভাবে প্রত্যাশা অনেক ছিল। অনিরুদ্ধ পরিচালিক এ সিনেমা মুক্তির পর সমালোচক-দর্শকদের মিশ্র প্রতিক্রিয়া পাওয়া যায়। গত ২ ডিসেম্বর মুক্তি পায় এটি। ৩০ কোটি রুপি বাজেটের এ সিনেমা মোট আয় করে ৮.১৯ কোটি রুপি।

সম্রাট পৃথ্বীরাজ

‘মিস ওয়ার্ল্ড’ খেতাব জয়ী মানশি চিল্লার। চলতি বছর ‘পৃথ্বিরাজ’ সিনেমার মাধ্যমে তার বলিউডে অভিষেক হয়েছে তার। প্রযোজনা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মস রাজা পৃথ্বিবীরাজ চৌহানকে নিয়ে সিনেমাটি নির্মাণ করে। এতে মানশির বিপরীতে অভিনয় করেন অক্ষয় কুমার। ১৭৫ কোটি রুপি বাজেটের এ সিনেমা বড় পরিসরে নির্মিত হলেও বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। এটি মোট আয় করে ৬৮.০৮ কোটি রুপি।

জয়েশভাই জোরদার

চলতি বছরে রণবীর সিংয়ের বহুল প্রতীক্ষিত সিনেমা ছিল ‘জয়েশভাই জোরদার’। সিনেমাটিতে রণবীর সিং এমন চরিত্রে অভিনয় করেন; যে রূপে আগে কখনো তাকে দেখা যায়নি। কিন্তু মুক্তির পর সিনেমাপ্রেমিদের মন জয় করতে ব্যর্থ হয় এটি। যশরাজ ফিল্মসের এ সিনেমা নির্মাণে ব্যয় হয়েছিল ৮৬ কোটি রুপি। বক্স অফিসে এ সিনেমার দৌড় এতটাই মন্থর ছিল যে, এটি মাত্র আয় করে ১৬.৫৯ কোটি রুপি।  


 

শমসেরা

বলিউড অভিনেতা রণবীর কাপুরের আলোচিত সিনেমা ‘শমসেরা’। করন মালহোত্রা পরিচালিত এ সিনেমার মাধ্যমে দীর্ঘ চার বছর পর রুপালি পর্দায় ফিরেন রণবীর। চলতি বছরের ২২ জুলাই মুক্তি পায় সিনেমাটি। সিনেমাটির প্লট ১৮ শতাব্দীর। একটি ডাকাত সম্প্রদায় ব্রিটিশদের বিরুদ্ধে তাদের স্বাধীনতার জন্য লড়াই করে। সেই প্রেক্ষাপট ফুটিয়ে তুলতে প্রয়োজনীয় সবরকম আয়োজনই করেছিলেন পরিচালক। এমনকী ৪০০ ফুট লম্বা একটি ট্রেনও তৈরি করেছিলেন তারা। কিন্তু মুক্তির পর বক্স অফিসে দৌড়ের গতি ছিল খুবই মন্থর। ১৫০ কোটি রুপি বাজেটের সিনেমায় আয় করে ৪১.৫ কোটি রুপি।

রক্ষা বন্ধন

অক্ষয় কুমার অভিনীত ‘রক্ষা বন্ধন’ সিনেমাটি গত ১১ আগস্ট মুক্তি পায়। ভাই-বোনের সম্পর্কের ওপর ভিত্তি করে নির্মিত হয় এটি। আনন্দ এল রাই পরিচালিত সিনেমাটিতে অক্ষয় ছাড়া আরো অভিনয় করেন— ভূমি পেডনেকার, শাহেজমেন কৌর, দীপিকা খান্না, সাদিয়া খাতিব, স্মৃতি শ্রীকান্ত। কিন্তু মুক্তির পর বক্স অফিসে ব্যর্থ হয় সিনেমাটি। ১০০ কোটি রুপি বাজেটের এ সিনেমা মোট আয় করে ৪৫.২৩ কোটি রুপি।

লাল সিং চাড্ডা

বলিউড সুপারস্টার আমির খান অভিনীত বহুল আলোচিত সিনেমা ‘লাল সিং চাড্ডা’। চলতি বছরের ১১ আগস্ট মুক্তি পায় এটি। কিন্তু মুক্তির আগে থেকেই নানা কারণে বিতর্কের মুখে পড়ে এই সিনেমা। ‘লাল সিং চাড্ডা’ সিনেমায় আমির ছাড়াও অভিনয় করেন— কারিনা কাপুর, মোনা সিং, নাগা চৈতন্য প্রমুখ। সিনেমাটির পরিচালক ‘সিক্রেট সুপারস্টার’খ্যাত পরিচালক অদ্বৈত চন্দন। মুক্তির পর বিতর্ক যেমন পিছু ছাড়েনি; তেমনি বক্স অফিসেও মুখ থুবড়ে পড়ে এটি। ১৮০ কোটি রুপি বাজেটের এ সিনেমা মাত্র আয় করে ৫৯.৫৮ কোটি রুপি।
 

রানওয়ে ৩৪

বলিউড সুপারস্টার অজয় দেবগন। অভিনয়ের পাশাপাশি একের পর এক সিনেমা প্রযোজনা-পরিচালনাও করে চলেছেন তিনি। চলতি বছরে মুক্তি পায় তার পরিচালিত-প্রযোজিত সিনেমা ‘রানওয়ে ৩৪’।  খোদ অজয় ছাড়াও সিনেমাটিতে অভিনয় করেন অমিতাভ বচ্চন, রকুলপ্রীত সিং-এর মতো তারকারা। সিনেমাটির প্রেক্ষাপটে রয়েছে দোহা থেকে কোচিগামী এক বিমান। প্রতিকূল আবহাওয়ার জন্য বিমানটি অবতরণের সময় ভেঙে পড়ে, যার ফলে বেশ কিছু যাত্রীর মৃত্যু হয়। ২০১৫ সালের আগস্ট মাসের ঘটনা হিসেবে সিনেমায় তা তুলে ধরা হয়। চলতি বছরের ২৯ এপ্রিল মুক্তি পায় এটি। মুক্তির পর বিতর্কের মুখে পড়ে এ সিনেমা। বিমানচালকদের সংগঠন এই সিনেমা নিয়ে আপত্তি জানায়। তাদের দাবি- এ সিনেমায় বিমানচালকের চরিত্রকে যেভাবে তুলে ধরা হয়েছে তা একেবারে অবাস্তব। এ নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। আলোচনায় থাকলেও বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে এটি। ৬৫ কোটি রুপি বাজেটের এ সিনেমা আয় করে ৩৩.৫১ কোটি রুপি।

বচ্চন পাণ্ডে

অক্ষয় কুমার অভিনীত আরেকটি ব্যর্থ সিনেমা ‘বচ্চন পাণ্ডে’। অক্ষয় কুমার ছাড়াও সিনেমাটিতে আছেন কৃতি স্যানন, জ্যাকলিন ফার্নান্দেজ। ফারহাদ সামজি পরিচালিত এ সিনেমা গত ১৮ মার্চ মুক্তি পায়। গল্পে হিন্দু ধর্মকে অপমান করার অভিযোগে এ সিনেমা বয়কটের ডাক দিয়েছিল নেটিজেনদের একাংশ। যার কারণে মুক্তির আগে থেকেই আলোচনায় ছিল এই সিনেমা। ১৬৫ কোটি রুপি বাজেটের এ সিনেমা প্রযোজনা করেন সাজিদ নাদিয়াদওয়ালা। কিন্তু বক্স অফিসে এটি আয় করে ৪৯ কোটি রুপি

তথ্য সূত্র: ইন্ডিয়া টুডে


    

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়