ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

‘ট্রায়াল অব সূর্যসেন’ নিয়ে ঢাকা পদাতিকের দিল্লি সফর

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ১২ এপ্রিল ২০২৩   আপডেট: ১৭:১৬, ১২ এপ্রিল ২০২৩
‘ট্রায়াল অব সূর্যসেন’ নিয়ে ঢাকা পদাতিকের দিল্লি সফর

বাংলা উৎসবে যোগ দিতে ভারত গিয়েছে ঢাকার অন্যতম নাটকের দল ঢাকা পদাতিক। আগামী ১৪ এপ্রিল দিল্লিতে শুরু হবে তিন দিনব্যাপী এই উৎসব। এতে পদাতিক প্রদর্শন করবে তাদের আলোচিত প্রযোজনা ‘ট্রায়াল অব সূর্যসেন’।

মঙ্গলবার (১১ এপ্রিল) রাতে ঢাকা থেকে দিল্লি গিয়েছে ঢাকা পদাতিকের একটি দল। দিল্লির চিত্তরঞ্জন পার্কের বিপিন মিলনায়তনে বাংলা উৎসব শুরু হবে। আগামী ১৪ এবং ১৬ এপ্রিল এ মিলনায়তনে ‘ট্রায়াল অব সূর্যসেন’ নাটকের দুটি শো মঞ্চায়িত হবে।

বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশ-ভারত ইতিহাস-ঐতিহ্য পরিষদ ও বিহু ক্রিয়েশন যৌথভাবে এই উৎসবের আয়োজন করেছে।

ঢাকা পদাতিকের ৩৮তম এ প্রযোজনা রচনা ও নির্দেশনা দিয়েছেন প্রয়াত নাট্যজন মাসুম আজিজ। বৃটিশবিরোধী আন্দোলনের বীর সেনানী মাস্টার দা সূর্যসেনের প্রহসনমূলক বিচার ও হত্যাকাণ্ডের বিষয়বস্তুকে উপজীব্য করে নাটকটি মঞ্চে আনে ঢাকা পদাতিক।

নাট্যকার মাসুম আজিজ এ নাটক প্রসঙ্গে বলেছিলেন— ‘নাটকটি কীভাবে মঞ্চে আনব তা নিয়ে আমার দারুণ উৎকণ্ঠা ছিল। শেষমেষ ভেবে দেখলাম সহজ করে সহজ কায়দায় গল্পটা বলে যাই। আমার মনে হয়, দর্শক বিশ্বাস করবেন। আর আমরা তো ইতিহাসকে আশ্রয় করেছি কেবল। প্রকৃত অর্থে ইতিহাস বর্ণনা করতে চাইনি। ইতিহাস এসেছে ব্যাখ্যার প্রয়োজনে। মাস্টারদাকে আজকের সময়ের মুখোমুখি দাঁড় করানোটাই আমরা জরুরি ভেবেছি। আর দর্শকদের করেছি বিচারক। তারাই গল্প ও প্রযোজনাটির বিচার করবেন।’

২০১৮ সালের ১৮ জানুয়ারি নাটকটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ