ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দুই কিংবদন্তি অভিনেতার আজ জন্মদিন

জ্যেষ্ঠ বিনোদন প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ২৯ মে ২০২৩   আপডেট: ১৫:৫১, ২৯ মে ২০২৩
দুই কিংবদন্তি অভিনেতার আজ জন্মদিন

দেশের অভিনয় জগতের দুই কিংবদন্তি অভিনেতা ‘যাত্রা সম্রাট’ অমলেন্দু বিশ্বাস ও হুমায়ুন ফরীদি। আজ ২৯ মে তাদের জন্মদিন। বিশেষ এই দিনটিতে সোশ্যাল হ্যান্ডেলে ভক্তরা শ্রদ্ধাভরে স্মরণ করছেন অসংখ্য ভক্তকুল।

১৯২৫ সালের এই দিনে যাত্রা সম্রাট অমলেন্দু বিশ্বাস তৎকালীন বার্মা বর্তমানে মিয়ানমারে জন্মগ্রহণ করেন। আজ তার ৯৮ তম জন্মদিন। পিতার কর্মসূত্রে বার্মায় অবস্থানকালে সেখানে তার জন্ম হয়। তার বাবা সুরেন্দ্রলাল বিশ্বাস, মা জ্ঞানদা দেবী। তার স্ত্রী জ্যোৎস্না বিশ্বাস বাংলাদেশের শীর্ষস্থানীয় যাত্রা অভিনেত্রী। অমলেন্দু বিশ্বাসের সুযোগ্য কন্যা অরুণা বিশ্বাস বাংলাদেশের জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী। অমলেন্দু বিশ্বাস দেশের যাত্রা শিল্পে অনন্য ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে বাচসাস সিকোয়েন্স পুরস্কার, শিল্পকলা একাডেমি পুরস্কার এবং একুশে পদকে (মরণোত্তর) ভূষিত হয়েছেন। ১৯৮৭ সালের ১৩ অক্টোবর এই কিংবদন্তি যাত্রা শিল্পী পরলোক গমন করেন।

১৯৫২ সালের আজকের দিনে ঢাকার নারিন্দায় জন্মগ্রহণ করেন বাংলাদেশের অভিনয় জগতের আরেক কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরীদি। আজ তার ৭০ তম জন্মদিন। হুমায়ুন ফরীদির বাবা এ টি এম নুরুল ইসলাম ও মা বেগম ফরিদা ইসলাম গৃহিণী। চার ভাই-বোনের মধ্যে তিনি দ্বিতীয়। মঞ্চ-টেলিভশন-চলচ্চিত্র এই তিন মাধ্যমেই ছিল তার দাপুটে বিচরণ। অভিনয়ে তিনি মাতিয়ে রেখেছিলেন কয়েক দশক।

২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি পৃথিবীর মায়া ত্যাগ করে চিরদিনের জন্য না ফেরার দেশে চলে যান হুমায়ুন ফরীদি। ২০০৪ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি ও অভিনয় জগতে অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরূপ একুশে পদকে (মরণোত্তর) ভূষিত হয়েছেন ২০১৮ সালের ২০ ফেব্রুয়ারি।
 

রাহাত//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়