ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

আংটি পরা নিয়ে দুজনের মধ্যে ঝগড়া: শাবনূর

প্রকাশিত: ১৭:০৩, ১৯ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৭:০৮, ১৯ সেপ্টেম্বর ২০২৩
আংটি পরা নিয়ে দুজনের মধ্যে ঝগড়া: শাবনূর

নব্বই দশকে বাংলাদেশের চলচ্চিত্রে ধূমকেতুর মতো সালমান শাহর আবির্ভাব। মাত্র চার বছরে ২৭টি সিনেমায় অভিনয় করে খ্যাতির শীর্ষে পৌঁছে গিয়েছিলেন তিনি। এর মধ্যে ১৪টি সিনেমায় সালমান-শাবনূর জুটি বেঁধে অভিনয় করেন। সেসময় সালমান শাহর সঙ্গে শাবনূরের প্রেমের গুঞ্জন উঠেছিল। বৃহস্পতি তুঙ্গে থাকা অবস্থাতেই রহস্যজনকভাবে মৃত্যু হয় তার।

আজ ১৯ সেপ্টেম্বর প্রয়াত এই নায়কের জন্মদিন। বিশেষ এই দিনটিতে তাকে স্মরণ করছেন তার সহকর্মীরা। 

সালমান শাহর সঙ্গে শাবনূরের প্রথম দেখা হয়েছিল শুটিং স্পটে। প্রথম দেখার স্মৃতিচারণ করে রাইজিংবিডিকে শাবনূর বলেন, ‘আমি তখন সপ্তম শ্রেণি থেকে অষ্টম শ্রেণিতে উঠেছি মাত্র, চলচ্চিত্রে আসিনি। এহতেশাম দাদুর সঙ্গে এফডিসিতে যেতাম। একদিন দাদুর সঙ্গে এফডিসিতে গিয়েছি, সেদিন ঝরনা স্পটে সালমান শাহ শুটিং করছিল। সোহানুর রহমান সোহান ছিলেন পরিচালক। তখন দূর থেকে একটু দেখেছিলাম সালমানকে। তখনো তার কোনো সিনেমা মুক্তি পায়নি। নতুন নায়ক এসেছে—এতটুকু জেনেছি।’

পরবর্তীতে ‘চাঁদনী রাতে’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন শাবনূর। অন্যদিকে সালমান শাহর ‘কেয়ামত থেকে কেয়ামত’ মুক্তি পায় এবং সুপারহিট হয়। সালমান-শাবনূরের প্রথম সিনেমা ‘তুমি আমার’। প্রথম দিনের শুটিংয়ে স্মৃতি উল্লেখ্য করে শাবনূর বলেন, ‘‘তুমি আমার’ সিনেমার অফার এলো।রাজি হলাম। আমি ও সালমান প্রথম শুটিং করি একটি বাসায়। সেখানে আমাদের প্রথম শট ছিল একটি ঝগড়ার। দৃশ্যটা ছিল এমন— আংটি পরা নিয়ে দুজনের মধ্যে ঝগড়া হচ্ছে। এভাবেই তার সঙ্গে আমার প্রথম দেখা।’

১৯৭১ সালের এই দিনে সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন সালমান শাহ। তার প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। তার বাবার নাম কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। সালমান শাহ ব্যক্তিগত জীবনে ১৯৯২ সালে সামিরার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

সালমান শাহ অল্প সংখ্যক টেলিভিশন নাটকে অভিনয় করলেও চলচ্চিত্রে তার অভিনয় নৈপুণ্যতা আর নিজস্বতা দিয়ে দর্শক হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন। ঢাকাই চলচ্চিত্রের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সোহানুর রহমান সোহানের হাত ধরে চলচ্চিত্রে অভিনয় করার সু্যোগ পান সালমান শাহ।

রাহাত/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ