ঢাকা     শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২১ ১৪২৯

সহজে ব্যাংক ঋণ চান নারী উদ্যোক্তারা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৯, ৯ নভেম্বর ২০২২  
সহজে ব্যাংক ঋণ চান নারী উদ্যোক্তারা

দেশের অর্থনীতিতে নারীর অবদান অসামান্য হলেও নতুন উদ্যোক্তা সৃষ্টি ও উন্নয়নে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। নারী উন্নয়নে উদ্যোক্তাদের ব্যাংক ঋণ প্রাপ্তি সহজ করা এবং তৈরি পণ্য বাজারজাত করতে নীতিসহায়তার আহ্বান জানান নারী উদ্যোক্তারা।

বুধবার (৯ নভেম্বর) ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) কার্যালয়ে আয়োজিত উইমেন এন্ট্রারপ্রেনারশীপ ডেভেলপমেন্ট বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভায় এ দাবি জানান তারা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, দেশে নারী পুরুষের সংখ্যা প্রায় সমান থাকলেও কিছু সীমাবদ্ধতার কারণে নারীরা পুরুষের তুলনায় পিছিয়ে। এর কারণ হিসেবে একসেস টু ফাইন্যান্স এবং একসেস টু মার্কেটের অভাব বলে মনে করেন তিনি। নারীদের স্বল্প সুদসহ ঋণ প্রাপ্তি সহজ করতে ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, নারী উদ্যোক্তার তৈরি পণ্যের বাজার নিশ্চিত করতে পণ্যের ব্র্যান্ডিং জরুরি। এক্ষেত্রে জেলা পর্যায়ের বাণিজ্য মেলাগুলোকে প্রাধান্য দেওয়ার আহ্বান জানান তিনি।

নারী উদ্যোক্তা সৃষ্টিতে সরকারের পাশাপাশি জেলা চেম্বার ও অ্যাসোসিয়েশনগুলোকে এর সদস্যদের বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা ও ব্যাংক ঋণ পেতে প্রয়োজনীয় সহযোগিতা করার আহ্বান জানান এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

কমিটির ডিরেক্টর ইনচার্জ ড. মুনাল মাহবুব জানান, নারীদের ব্যাংক লোন প্রাপ্তির ক্ষেত্রে বাবা, স্বামীসহ পরিবারের পুরুষদের গ্যারান্টার হিসেবে রাখতে হয়, যেটা অসম্মানের। পারিবারিক সহায়তা না থাকলে অনেকসময় নারীরা ঋণ পান না। নারী উদ্যোক্তার ব্যাংক ঋণসহ ট্রেড লাইসেন্স প্রাপ্তি সহজ করার আহ্বান জানান তিনি।

সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও পটুয়াখালী উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি ইসমত জেরিন খান। নারীর সক্ষমতা বৃদ্ধিতে নিজের জমিসহ পুঁজি কাজে লাগানোর মাধ্যমে এগিয়ে আসার তাগিদ দেন তিনি।

নারী উদ্যোক্তার উন্নয়নে এফবিসিসিআই থেকে সবরকম সহায়তার আশ্বাস দেন সংগঠনটির সহসভাপতি মোঃ আমিন হেলালী। নারীদের ট্রেড লাইসেন্স প্রাপ্তি আরও সহজ করা উচিৎ বলে মনে করেন তিনি।

নারীদের ব্যাংক ঋণসহ বিভিন্ন সুবিধা না পাওয়ার পেছনে তথ্যের অভাব অন্যতম কারণ বলে জানান এসএমই ফাউন্ডেশনের পরিচালক ও নাসিব চেয়ারম্যান মির্জা নুরুল গণী শোভন। নারী উদ্যোক্তা সৃষ্টি ও উন্নয়নে আরও বেশি প্রশিক্ষণ কর্মসূচি দরকার বলে মনে করেন তিনি।

সভায় সার্ভিস ওরিয়েন্টেড ব্যবসায় ঋণ প্রাপ্তি, বুটিকসের উপর ভ্যাট কমিয়ে আনা, সব জেলায় প্রশিক্ষণ ব্যবস্থাসহ নারী উদ্যোক্তাদের জন্য আলাদা ব্যাংক গঠনের দাবি জানান বক্তারা। অন্যান্যের মধ্যে কো-চেয়ারম্যান স্বর্ণলতা রায়, ফাতেমা জোহরা আক্তার, সাথী বিলকিস ইয়াসমিন, তৌহিদা সুলতানা, সারাহ কামাল, এফবিসিসিআইর পরিচালক মো. রেজাউল করিম রেজনু, এমজিআর নাসির মজুমদার, বিজয় কুমার কেজরিওয়াল, ড. নাদিয়া বিনতে আমিন, আক্কাস মাহমুদ বক্তব্য দেন।

ঢাকা/এনএফ/এনএইচ 

সর্বশেষ

পাঠকপ্রিয়