ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

ববির হলে বৈশাখী নারী উদ্যোক্তা মেলা শুরু

ববি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ১৪ মে ২০২৪  
ববির হলে বৈশাখী নারী উদ্যোক্তা মেলা শুরু

প্রথমবারের মতো বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) শুরু হয়েছে বৈশাখী নারী উদ্যোক্তা মেলা। মঙ্গলবার (১৪ মে) দুই দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনের রাস্তায় এ মেলার আয়োজন করা হয়। গতকাল সোমবার এ মেলার শুভ উদ্বোধন করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রাধ্যক্ষ ড. হেনা রানী বিশ্বাস।

হলের শিক্ষার্থীরা জানান, এটা আমাদের হলের প্রথম আয়োজন। এর মাধ্যমে মেয়েরা উদ্যোক্তা হতে পারবে এবং কিছু করে দেখাতে পারবে। আমরা চাই, এমন আরও নিত্যনতুন আয়োজন নিয়ে আসুক হল কর্তৃপক্ষ। 

বিশ্ববিদ্যালয়ের গনিত বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও উদ্যোক্তা জারিন তাসনিম হলের প্রাধ্যক্ষ হেনা রানী বিশ্বাসকে এ উদ্যোগ নেওয়ার জন্যে ধন্যবাদ জানিয়ে বলেন, মেলায় আমরা চালের রুটি, পায়েস, পানীয়সহ নানা খাবারের দোকান দিয়েছি। আমি বরিশালের সব মানুষকে এখানে দাওয়াত দিলাম, তারা যেন আমার স্টলে এসে ঘুরে দেখে যান। আশা করি তারা বুঝতে পারবেন, আমরা নারীরা ঘরে-বাইরে সবক্ষেত্রেই এগিয়ে আছি।

অ্যাকাউন্টিং হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও উদ্যোক্তা তুলি খাতুন বলেন, আমাদের দোকানের নাম বিচিত্রা। আমরা এখানে নাগা ঝাল মুড়ি, আনারস মাখা, রসগোল্লা, মোমো, আমের আচার বিক্রি করছি। চেষ্টা করেছি সব কিছুর দামই ফ্রেন্ডলি রাখার। এটা আমাদের প্রথম ব্যবসা, তাই কিভাবে কি করবো এটা নিয়ে একটু ভয় ছিল। তবে ক্রেতাদের সন্তোষজনক ফিডব্যাকের কারণে এখন ভালোই লাগছে। মেয়েদের উদ্যোক্তা হওয়ার সুযোগ করে দেওয়ার জন্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও হল প্রাধ্যক্ষকে ধন্যবাদ।

বর্তমানে দেশে আত্মহত্যার পরিমাণ দিনদিন বৃদ্ধি পাচ্ছে। তাই মেয়েরা কোনো কাজে ব্যস্ত থাকলে তাদের মানসিক চাপ কম থাকবে, এ চিন্তা থেকে মেলার আয়োজন করা হয়েছে বলে জানান ড. হেনা রানী বিশ্বাস। তিনি বলেন, আমি অনেক শিক্ষার্থীকে দেখেছি আর্থিক অসচ্ছলতার কারণে পড়ালেখা ছেড়ে দিয়েছে। তারা যদি পড়ালেখার পাশাপাশি কোনো কাজ করে আর্থিকভাবে সচ্ছল হতে পারে, সেজন্যেই আমাদের আজকের এ উদ্যোগ। এতে মেয়েরা মানসিকভাবে সুস্থ থাকতে পারবে এবং পড়ালেখায়ও মন দিতে পারবে। সামনে এমন আরও নানা উদ্যোগ নেওয়ার কথা জানান তিনি।

/সাইফুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়