ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রবল হচ্ছে ঘূর্ণিঝড়ের শঙ্কা, তার আগে তাপপ্রবাহের আভাস

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৭, ৪ মে ২০২৩  
প্রবল হচ্ছে ঘূর্ণিঝড়ের শঙ্কা, তার আগে তাপপ্রবাহের আভাস

আবহাওয়া অধিদপ্তর আশঙ্কা প্রকাশ করছে, আগামী সপ্তাহে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হবে, যা ক্রমান্বয়ে শক্তি সঞ্চয় করে পরিণত হতে পারে তীব্র ঘূর্ণিঝড়ে। তবে, এর আগে দেশের ওপর দিয়ে বয়ে যেতে আরেক দফা তাপপ্রবাহ।

আগামীকাল শুক্রবার (৫ মে) সারাদেশে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এখনো লঘুচাপ সৃষ্টি হয়নি। আরও দুই দিন লাগতে পারে। এর পর এটি ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে গভীর নিম্নচাপে পরিণত হবে। পরে রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে। এটি বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে অগ্রসর হতে পারে।

বৃহস্পতিবার (৪ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ অবস্থায় শুক্রবার সন্ধ্যা ৬টার মধ্যে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’-এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়োহাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। পাঁচ দিনে লঘুচাপটি আরও ঘণীভূত হতে পারে।

ঢাকায় পশ্চিম অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮-১২ কিলোমিটার বেগে বাতাস বইবে, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ৩০-৪০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

আবহাওয়াবিদ গোলাম রব্বানী বলেছেন, এখন পর্যন্ত ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার যে আশঙ্কা দেখা যাচ্ছে, তাতে ১২ বা ১৩ মে‘র দিকে বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে আঘাত হানতে পারে। বর্তমানে বাংলাদেশ উপকূলে আঘাত হানার আশঙ্কা ৩০ থেকে ৪০ শতাংশ। তার মানে, এটা কোথায় হিট করবে, তা নিশ্চিত হতে আরও তিন থেকে চার দিন অপেক্ষা করতে হবে।

এদিকে, অপর এক পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়