ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নিয়ন মতিয়ুলের ‘বিশ্বখ্যাত বাঙালি বিজ্ঞানীরা’

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৪, ১৫ মার্চ ২০২২  
নিয়ন মতিয়ুলের ‘বিশ্বখ্যাত বাঙালি বিজ্ঞানীরা’

এবারের এমর একুশে বইমেলার প্রকাশ পেয়েছে সাংবাদিক নিয়ন মতিয়ুলের বই ‘বিশ্বখ্যাত বাঙালি বিজ্ঞানীরা’। বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। 

লেখক নিয়ন মতিয়ুলের ভাষ‌্য, বিশ্বজুড়ে শুরু হওয়া চতুর্থ শিল্পবিপ্লবের পেছনে বাংলার যেসব বিজ্ঞানীর আবিষ্কার আর গবেষণার অসামান্য অবদান রয়েছে; আজকের ছেলেমেয়েদের কাছে তাদের তুলে ধরতেই এই প্রয়াস। 

তিনি বলেন, ঊনিশ থেকে বিশ শতকে ভারতবর্ষে বিজ্ঞানের যে নবজাগরণ ঘটেছিল তা শুরু হয়েছিল আমাদের এই মাটিতেই জন্ম নেয়া বিস্ময়কর বিজ্ঞানীদের হাত ধরে। তারা শুধু বহুমুখী প্রতিভাবানই ছিলেন না, ছিলেন বিজ্ঞানী বেশে একেকজন বিপ্লবী। ব্রিটিশ শাসিত ভারতবর্ষে মূলত তারাই ভোর এনেছিলেন।

‘বিজ্ঞানের বিশ্বমঞ্চ আলোকিত করা বাংলার কল্পবিজ্ঞানের জনক জে সি বোস জন্মেছিলেন মুন্সীগঞ্জের রাঢ়িখালে। ভারতবর্ষে শিল্পবিপ্লবের জনক পি সি রায় ছিলেন খুলনার পাইকগাছার ছেলে। জ্যোতিঃপদার্থবিজ্ঞানের জনক মেঘনাদ সাহার জন্ম গাজীপুরের শেওড়াতলীর এক মুদি দোকানির ঘরে। ছিলেন ভারতের লোকসভার সদস্যও। চার চারবার মনোনয়ন পেয়েও নোবেল পুরস্কার পেতে ব্যর্থ হয়েছিলেন শুধু ব্রিটিশ সরকারের কারণে।’

লেখক বলেন, কোয়ান্টাম পরিসংখ্যানের জনক সত্যেন বোস ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে বসেই জীবনের সেরা গবেষণাগুলো করে গেছেন। তার চাকরির জন্য সুপারিশ করেছিলেন মহাবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন। আজকের বিস্ময়কর বিজ্ঞানের ভিত তৈরিতে অসামান্য অবদান রাখা এসব বিজ্ঞানীকে নিয়ে গোটা বিশ্ব যখন গর্বিত, তখন আমাদের ছেলেমেয়েদের অনেকেই তাদের নামও জানে না, চেনেও না। পাঠ্যপুস্তকে তাদের নিয়ে আর কোনো অধ্যায়ই নেই।

মেলার ৩৫৭ নম্বর বলাকা প্রকাশন স্টলে পাওয়া যাচ্ছে বইটি। দাম ২৫০ টাকা।

/এনএইচ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়