ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

বইমেলায় অসীম হিমেলের উপন্যাস ‘ধূম্রজালে খেদু মিয়া’

রফিক সরকার  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ২৮ ফেব্রুয়ারি ২০২৩  
বইমেলায় অসীম হিমেলের উপন্যাস ‘ধূম্রজালে খেদু মিয়া’

অমর একুশে গ্রন্থমেলায় বেরিয়েছে অসীম হিমেলের ৬ষ্ঠ উপন্যাস ‘ধূম্রজালে খেদু মিয়া’। উপন্যাসটি অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে। প্রচ্ছদ করেছেন চন্দন ত্রিমাত্রা। মূল্য ৫০০ টাকা। 

লেখক আসীম হিমেল বলেন, আমার এই উপন্যাসটি আধিভৌতিক হলেও কিছুটা চিকিৎসা নির্ভর কাহিনী। এখানে মূল চরিত্রটা হচ্ছে একজন চিকিৎসক। সমাজের ঘটে যাওয়া কাহিনী নিয়েই গল্প।

তিনি আরো বলেন, বইয়ের উৎসর্গ নিয়ে প্রতিবছর একটা দুঃশ্চিন্তায় কাটে আমার। এইবারও তাই হয়েছে। একজন প্রিয় মানুষকে উৎসর্গ করবো বলে ঠিক করেছি- ঠিক সেই মুহূর্তে বাংলাদেশে একটা নীরব ঘটনা ঘটে গেছে। সারাহ ইসলাম নামে একটি মেয়ে ব্রেন ডেথ থাকা অবস্থায় তার দুটি চোখের কর্নিয়া এবং দুটি কিডনি চারজন মানুষকে দান করে গেছেন। যা প্রথমবারের মতো বাংলাদেশে ঘটেছে। দান করা কর্নিয়া ও কিডনি অপারেশন করে ৪ জন মানুষের শরীরে প্রতিস্থাপন করা হয়। ৪ জন মানুষ নতুন করে বেঁচে থাকার স্বপ্ন দেখতে থাকে। কতটা বড় মাপের মানুষ হলে এই সাহসী সিদ্ধান্ত নিতে পারে? অচেনা এই পরিবার এবং সাহসী মানবীর দেখিয়ে যাওয়া পথ, আরও অনেক মানুষকে এরকম করে আরেকজনকে বেঁচে থাকার স্বপ্নের পথ তৈরী করে দিয়ে গেছেন। আমি খুব ক্ষুদ্র একজন মানুষ। ক্ষুদ্র একজন লেখক হিসাবে, সেই মহৎ বড় মনের মানবী সারাহ ইসলাম এবং ওই কার্যক্রমের অংশিদার চিকিৎসকদলকে আমার এই বইটি উৎসর্গ করেছি।

তারা//

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়