ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বাংলা একাডেমির ফেলোশিপ পাচ্ছেন পার্থপ্রতিম মজুমদার

রাশেদ শাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৩, ৩১ জানুয়ারি ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলা একাডেমির ফেলোশিপ পাচ্ছেন পার্থপ্রতিম মজুমদার

পার্থপ্রতিম মজুমদার

রাশেদ শাওন
ঢাকা, ৩১ জানুয়ারি : অমর একুশে গ্রন্থমেলা ২০১৪-এর বিশেষ ফেলোসিপ পাচ্ছেন মাইমশিল্পী পার্থ প্রতিম মজুমদার। ফ্রান্স প্রবাসী এ শিল্পীকে বিশেষ সম্মাননা জানাতে এই ফেলোসিপ দেওয়া হচ্ছে। বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান এ তথ্য জানিয়েছেন।

শনিবার শুরু হতে যাওয়া বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেল ৩টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০১৪ উদ্বোধন করবেন তিনি।

গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৩ প্রদান করা হবে। এরপরই আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মূকাভিনয় শিল্পী পার্থপ্রতিম মজুমদারকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করা হবে।

এদিকে বাংলাদেশে মূকাভিনয়ের পথিকৃত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মাইম শিল্পী পার্থ প্রতিম মজুমদার এখন ঢাকায় অবস্থান করছেন। বৃহস্পতিবার রাতে তিনি ফ্রান্স থেকে ঢাকায় এসে পৌছেছেন বলে জানিয়েছেন তার শিষ্য দেশের আরেক মূকাভিনয় শিল্পী নিথর মাহবুব।
নিথর মাহবুব আরো জানিয়েছেন, এবারের সফরে তিনি দেড় মাস দেশে অবস্থান করবেন। প্রতিবারের মতো এবারও দেশে মূকাভিনয় নিয়ে কাজ করবেন তিনি।

নিথর মাহবুব বলেন, কিছুদিন আগে  পার্থদার ৬০তম  জন্মদিন গেল। জন্মদিনের আগেই দাদার দেশে আসার কথা ছিল। আমাদের নিয়ে একটি মূকাভিনয় পরিবেশনার মাধ্যমে জাকজমকভাবে ৬০তম জন্মদিন উদযাপনের পরিকল্পনাও ছিল। কিন্তু দেশে তখন রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছিল বলে তিনি আসতে পারেননি। দেশে মূকাভিনয় শিল্পের বিকাশের লক্ষ্যে পার্থদা এখন প্রতিবছর দেশে আসেন। পার্থদাকে দিয়ে এবার আমার দল মাইম আর্টে একটি মূকাভিনয় কর্মশালা করানোর পরিকল্পনা রয়েছে।

 

রাইজিংবিডি / রাশেদ শাওন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়