ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কুরআনের মাসে ফিরে আসুন কুরআনের ছায়ায়

মুফতী মাহফূযুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৬, ১৫ এপ্রিল ২০২১   আপডেট: ০৮:৪৫, ১৫ এপ্রিল ২০২১
কুরআনের মাসে ফিরে আসুন কুরআনের ছায়ায়

রমজান মাসের পরিচয় দিতে গিয়ে মহান আল্লাহ পবিত্র কুরআনে বলেছেন, ‘রমজান মাস, তাতে অবতীর্ণ হয়েছে কুরআন। যা মানুষের জন্য পথপ্রদর্শক এবং সুপথের ও পার্থক্যের দলিল।’—সূরা বাকারা: ১৮৫

রমজান একটি মাসের নাম। চান্দ্র বর্ষপঞ্জিকার নবম মাস। রমজানের সঙ্গে ইসলামের সম্পর্কের গভীরতার ভিত্তি হচ্ছে মহাগ্রন্থ কুরআনের অবতরণ।

কুরআন দু’ধাপে অবতীর্ণ হয়েছে। প্রথম ধাপে পূর্ণ কুরআন একত্রে একসঙ্গে লওহে মাহফুজ থেকে প্রথম আকাশে অবতীর্ণ হয়েছে। দ্বিতীয় ধাপে প্রয়োজন অনুযায়ী অল্প অল্প করে তেইশ বছর সময় নিয়ে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ওপর অবতীর্ণ হয়েছে। উক্ত আয়াতে উদ্দেশ্য হলো কুরআনের প্রথম ধাপের অবতরণ।

রমজানের পরিচয় দিতে গিয়ে মহান আল্লাহ কুরআনের ৩টি বৈশিষ্ট্য উল্লেখ করেছেন। যথা: কুরআন মানুষের পথপ্রদর্শক, কুরআন সুপথের দলিল এবং কুরআন ন্যায়-অন্যায়ের পার্থক্যের দলিল।

দুনিয়ার মানুষ কোন পথে চললে মুক্তি পাবে, সফলতা পাবে, শান্তি পাবে কুরআন মানুষকে সেই পথ দেখাবে। কীভাবে পরিচালিত হলে পরিবারগুলোতে শান্তি বজায় থাকবে কুরআন মানুষকে সেই পথ দেখাবে। কীভাবে পরিচালত হলে সমাজ সুখের হবে কুরআন মানুষকে সেই পথ দেখাবে। জনকল্যাণমুখী একটি রাষ্ট্র কীভাবে পরিচালনা করতে হবে কুরআন মানুষকে সেই পথ দেখাবে। একটি টেকসই, নিরাপদ, কল্যাণকর শক্তভিত্তির উপর দাঁড়ানো সুষম অর্থব্যবস্থার রূপরেখা কেমন হবে কুরআন মানুষকে সেই পথ দেখাবে। নারীরা কীভাবে চলবে, নারীদের প্রয়োজনগুলো কীভাবে পূরণ হবে, নারীদের মর্যাদা কীভাবে নিশ্চিত হবে, নারীদের নিরাপত্তা কীভাবে নিশ্চিত হবে, সমাজ বিনির্মাণে নারীদের অবদান ও ভূমিকা কী হবে বিশ্বমানবতা সেই পথনির্দেশও কুরআনের কাছেই পাবে। মুক্তি, শান্তি, নিরাপত্তা ও সফলতার যে পথ নির্দেশ কুরআন করবে তা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল মানুষকেই করবে। পৃথিবীর যে কোনো ধর্মের, জাতির, জনগোষ্ঠীর মানুষ তারা আল্লাহ ও পরকালকে বিশ্বাস করুক বা না করুক তাদের যাপিত পার্থিব জীবনে কুরআনকে মান্য করলে তারা তাদের পার্থিব ও বৈষয়িক জীবনে সুখ, শান্তি, নিরাপত্তা ও সফলতা পাবে। অমুসলিমরাও এ সুফল পূর্ণমাত্রায় পাবে। আরা যারা তাদের পরকালীন বিশ্বাসকেও কুরআনের ছাঁচে সাজিয়ে নেবে, কুরআনের আহ্বান মতো আল্লাহ, আখেরাত, নবী ইত্যাদিকে বিশ্বাস করে নেবে কুরআন তাদের মৃত্যুপরবর্তী জীবনের সফলতারও পথ দেখাবে।

দেশ, রাষ্ট্র, সমাজ, পরিবার ও ব্যক্তির জন্য কোনটা সঠিক তার দলিল হবে কুরআন। ন্যায়-অন্যায়, হক-বাতিল, ভুল-সঠিক, উচিত-অনুচিতের দলিলও হবে কুরআন।

মোটকথা কুরআন এসেছে জীবিত মানুষের জন্য। জীবিত মানুষগুলোর ইহকালীন ও পরকালীন কল্যাণার্থে কুরআন এসেছে। তাই কুরআনের সুফল পেতে জীবিত থাকতেই কুরআনের কাছে ফিরে আসতে হবে। মরা লাশগুলোর সৎকারের জন্য কুরআন অবতীর্ণ হয়নি। আপনি জীবিত থাকতে কুরআনের কাছে ফিরে আসুন। আপনার বিশ্বাস, আর্চনা, আচার, আয়-ব্যয়, উৎসব, পোশাক, খাদ্যভ্যাস, রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি কুরআনের আলোকে পুনঃবিন্যাস করুন তাহলে মৃত্যুর সঙ্গে সঙ্গে আপনি জান্নাতে যাবেন। আপনার লাশ বনের বাঘ, সিংহ খেয়ে ফেলুক, অথৈ সাগরে আপনার লাশ ডুবে যাক, সুনীল আকাশে বিমানে আগুন জ্বলে আপনার দেহ পুড়ে ভষ্ম হয়ে বাতাসে উড়ে যাক আপনার কোনো সমস্যা নেই। আপনি জান্নাতে যাবেন। কিন্তু তা না করে যদি আপনার জীবদ্দশার যাপিত জীবনাচার কুরআনের সঙ্গে সাংঘর্ষিক হয়, আপনি মানুষের অধিকার হরণ করে থাকেন, কালো টাকায় চলে থাকেন, জুলুম করে থাকেন, মদ-সুদ-ব্যভিচারে জড়িত থাকেন আর এগুলোকে বৈধ জ্ঞান করে থাকেন তাহলে আপনার মরা লাশের চারপাশে মক্কা-মদিনার ইমামদের দিয়ে কুরআন খতম করালেও আপনার কোনো লাভ হবে না। আপনার কুলখানিতে বিশ্বের সব ওলি-আউলিয়াকে দিয়ে কুরআন খতম আর বখশিশ করালেও আপনার কোনো লাভ হবে না। আপনি জাহান্নামে যাবেন। কুরআন আপনাকে পরিত্রাণ দিতে পারবে না। তাই জীবিত থাকতে কুরআনের কাছে ফিরে আসুন। প্রতিদিন কুরআন তেলাওয়াত করুন। আলেমদের থেকে নিয়মিত কিছু কিছু করে কুরআনের অর্থ ও উদ্দেশ্য শিখুন। পরিবারের সবার জন্য কুরআনের তেলাওয়াত ও অর্থ শেখার সুব্যবস্থা করুন।

যেহেতু কুরআনের দ্বারা রমজান মাস মহিয়ান হয়েছে সেহেতু আসুন এ রমজান থেকেই শুরু হোক কুরআনের সঙ্গে আমাদের পথ চলা। আমাদের প্রিয় নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেও রমজান মাস এলে কুরআন তেলাওয়াতের পরিমাণ অনেক বাড়িয়ে দিতেন। পরম্পরাগতভাবে উম্মতের নেককার লোকেরা নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর এ সুন্নতের ওপর আমল করে আসছে। সবাই অন্য সময়ের তুলনায় রমজান মাসে কুরআন অনেক বেশি তেলাওয়াত করে থাকেন।

লেখক: শিক্ষক ও ইসলামি গবেষক

## শয়তানকে বন্দি করা হয়েছে মাহে রমজানে

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়