ঢাকা     বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

রাইজিংবিডি লেখক বৃত্তান্ত:

মুফতী মাহফূযুল হক

মুফতী মাহফূযুল হক

শিক্ষক ও ইসলামি গবেষক। জন্ম ১৯৭৯ সালে। বাবা মুক্তিযোদ্ধা সৈয়দ জহিরুল হক।  স্থায়ীভাবে বাস করছেন জামালপুর জেলায়। পড়াশোনা করেছেন জামিআ রহমানিয়া আরাবিয়া (মোহাম্মাদপুর, ঢাকা) থেকে। বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের অধীনে অনুষ্ঠিত দাওরায়ে হাদীসের কেন্দ্রীয় পরীক্ষায় অংশগ্রহণ করেন ১৪২১ হিজরীতে (২০০০ সাল)। উত্তীর্ণ হওয়ার পর ফিকহ ও ইফতার উপর উচ্চতর পড়াশোনার জন্য জামিয়া রহমানিয়াতেই ভর্তি হন। 

লেখালেখির হাতেখড়ি মদরাসার দেয়ালিকা থেকে। ছাপা পত্রিকায় প্রথম লেখা প্রকাশ পায় মাসিক ‘আদর্শ নারী’তে। দৈনিক ‘সমকাল’-এর ইসলাম ও সমাজ পাতায় লিখেছেন বেশ ক’বছর। অনলাইন পত্রিকা বাংলানিউজ এবং বার্তাতেও তিনি নিয়মিত লিখেছেন। বিশ্বকল্যাণ পাবলিকেশন্সের নিয়মিত অনুবাদকদের একজন তিনি।

লেখালেখির সঙ্গে জড়িত থাকলেও শিক্ষকতা তার জীবনের প্রধান দায়িত্ব ও মূল আগ্রহের কেন্দ্র। দীর্ঘ শিক্ষকতার জীবনে তাফসীর, হাদীস, ফিকহসহ সংশ্লিষ্ট বিভিন্ন শাস্ত্র পাঠদান করে আসছেন। মসজিদে সেবায় উৎসর্গিত থেকে সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর কাছে সরাসরি ইসলামের ব্যাখ্যা ও আদর্শ তুলে ধরা এবং শিশু-কিশোরদের কুরআন শিখানো তার নিয়মিত ব্যস্ততার অংশ।