Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১৬ জুন ২০২১ ||  আষাঢ় ২ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

প্রজেক্ট ‘পুঁটিমাছ’ নাকি ‘তেলাপিয়া’ কোথায়?

জাহিদ সাদেক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫০, ৮ জুন ২০২১   আপডেট: ১৯:০০, ৮ জুন ২০২১
প্রজেক্ট ‘পুঁটিমাছ’ নাকি ‘তেলাপিয়া’ কোথায়?

কেউ লিখছেন ‘প্রজেক্ট পুঁটিমাছ’, কেউ  লিখছেন ‘প্রজেক্ট তেলাপিয়া’। গত কয়েক দিন সামাজিক যোগাযোগমাধ্যমে মাছ আকৃতির একটি ভবনের ছবি ভেসে বেড়াচ্ছে। ক্যাপশন লেখা শিরোনামের অংশটুকু। বিষয়টি নিয়ে নেটিজেনরা সরব।

বলাবাহুল্য এর পেছনে রয়েছে প্রজেক্ট হিলশা। মাওয়া ঘাটে অবস্থিত মাছ আকৃতির এই রেস্টুরেন্টের খবর ছড়িয়ে পড়ার পরই মূলত নেট দুনিয়ায় প্রজেক্ট পুঁটিমাছ বা তেলাপিয়ার আবির্ভাব। মজার ব্যাপার নেটিজেনরা মাছের আদলে তৈরি ভবনের ছবি দিয়েই থেমে থাকেননি, তারা প্রজেক্ট হিলশার সঙ্গে এর তুলনাও টানছেন। এর সঙ্গে যুক্ত হয়েছে সম্প্রতি ভাইরাল হওয়া ‘দামে কম মানে ভালো’ ট্যাগলাইন। মূলত প্রজেক্ট হিলশার উচ্চমূল্যের প্রতি ইঙ্গিত করেই নেটিজেনরা কাজটি করছেন।

বার্সেলোনাতে অবস্থিত মাছের মনুমেন্ট ‘গোল্ডেন ফিশ’

ছবিটি বিভ্রান্তি ছড়াচ্ছে। অনেকে মনে করছেন, সত্যি হয়তো প্রজেক্ট হিলশার মতো প্রজেক্ট পুঁটিমাছ বা প্রজেক্ট তেলাপিয়া নতুন কোনো রেস্টুরেন্টের নাম। কিন্তু না। ভবনটি ভারতের তেলেঙ্গানা রাজ্যের হায়দরাবাদে অবস্থিত। মাছ আকৃতির ভবনটি ভারতের জাতীয় মৎস্য উন্নয়ন বোর্ডের (এনএফডিএ) প্রধান কার্যালয়। মাছের উৎপাদন বৃদ্ধি এবং বিলুপ্তপ্রায় মাছ সংরক্ষণে ভারতজুড়ে কাজ করে সংস্থাটি।

অনেকের ধারণা ভবনটি ১৯৯২ সালে ফ্রাঙ্ক গ্রেইরির ডিজাইন করা স্পেনের বার্সেলোনাতে অবস্থিত মাছের মনুমেন্ট ‘গোল্ডেন ফিশ’ এর আদলে তৈরি। ২০১২ সালের এপ্রিলে এই ভবনে অফিস শুরু করে ভারতীয় মৎস উন্নয়ন বোর্ড। 
 

ঢাকা/তারা

সর্বশেষ

পাঠকপ্রিয়