ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

ভারতের সমুদ্রসীমা পাহাড়া দেবে ‘ট্রাইটন’

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৪, ১৯ জুন ২০২৪   আপডেট: ১৫:৩৮, ১৯ জুন ২০২৪
ভারতের সমুদ্রসীমা পাহাড়া দেবে ‘ট্রাইটন’

ট্রাইটন। ছবি: সংগৃহীত

সমুদ্রসীমার সুরক্ষা বাড়াতে সমুদ্রে ‘ট্রাইটন’ নামের ডুবোজাহাজ নামাবে প্রতিবেশী দেশ ভারত। এতে আমেরিকান কোম্পানীর সহযোগিতা নিচ্ছে দেশটি। সামুদ্রিক অঞ্চলের প্রতিরক্ষা নিশ্চিত করার পাশাপাশি সমুদ্রে খনিজ পদার্থের খোঁজ, সামুদ্রিক গবেষণা এবং নজরদারির কাজে ব্যবহার করা হবে ট্রাইটনকে।

সমুদ্রে কোনো শব্দ হলে— কোন দিন থেকে ওই শব্দ হচ্ছে এবং কত গভীর থেকে ওই শব্দ শোনা যাচ্ছে সব তথ্য দিতে পারবে ট্রাইটন। এ ছাড়া আন্তর্জাতিক জলসীমা পার করে কোন জলযান ভারত জলসীমায় পৌঁছালে সঙ্গে সঙ্গে নৌ বাহিনীকে সংকেত দিতে পারবে ট্রাইটান।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, আমেরিকার সংস্থা ‘ওশেন এয়ারো’র সঙ্গে যৌথভাবে এই বাহনটি তৈরি করছে ভারতের ‘অ্যানাড্রোম সিস্টেমস’। ওই সংস্থাটি মূলত চালকবিহীন সামরিক বিমান বানিয়ে থাকে। এই যানটি সমুদ্রের দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও কাজ করতে পারবে। এই জাহাজ জলের ওপরে শুধু নয় নীচের চলাচল করতে পারবে। এটিকে বলা হচ্ছে ‘অটোনমাস আন্ডারওয়াটার অ্যান্ড সারফেস ভেহিকল’ (এইউএসভি) বলা হচ্ছে।

ভারতের প্রতিরক্ষা বিশেষজ্ঞেরা বলছেন,  চালকবিহীন ডুবোজাহাজটি সমুদ্র প্রতিরক্ষায় আমূল পরিবর্তন আনবে। এমনকি সমুদ্র গবেষণাতেও বৈপ্লবিক পরিবর্তন সূচিত হবে।

ট্রাইটন চলার শক্তি সঞ্চয় করবে সূর্যের আলো থেকে।এই সামুদ্রিক বাহনে যুক্ত রয়েছে ‘আইএসআর’ প্রযুক্তি।  উদ্ধারকাজেও ট্রাইটানকে ব্যবহার করা হবে। 

তথ্যসূত্র: টাইমস নাউ এবং আনন্দবাজার
 

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়