ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

কবি নির্মলেন্দু গুণের ৮০তম জন্মদিন আজ

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ২১ জুন ২০২৪   আপডেট: ১৩:১১, ২১ জুন ২০২৪
কবি নির্মলেন্দু গুণের ৮০তম জন্মদিন আজ

আজ কবি নির্মলেন্দু গুণের ৮০তম জন্মদিন। কবির জন্ম ১৯৪৫ সালের ২১ জুন তিনি নেত্রকোণার বারহাট্টায় জন্মগ্রহণ করেন। তার বাবা সুখেন্দুপ্রকাশ গুণ এবং মা বীণাপাণি। পুরো নাম নির্মলেন্দু প্রকাশ গুণ চৌধুরী।  

যদিও কবি ২০২২ সালে এক সাক্ষাৎকারে মন্তব্য করেন- আমি আমার জন্মদিন পালন করা থেকে নিজেকে বিরত রেখেছি। আমি নিজ উদ্যোগে কখনও জন্মদিনের অনুষ্ঠান পালন করি না। জন্মদিন পালন না-করার কারণে আমি একটু চাপমুক্ত আছি। আমি নিজেই ভুলে যাচ্ছি- আমার জন্মদিন!

তিনি বলেন- তবে হ্যাঁ, জন্মদিন নিয়ে আমার খুব দীর্ঘ একটা কবিতা আছে- ‘৭ই আষাঢ়’। আমি জন্মদিন নিয়ে যতো বড় কবিতা লিখেছি আর কোনো কবি এত বড় কবিতা লিখেননি; চার কি পাঁচ পৃষ্ঠা হবে। (বাংলা সন হিসেবে কবির জন্মতারিখ ৭ আষাঢ় ১৩৫২) 

চিত্রশিল্পী হিসেবেও অন্য একটি পরিচয় রয়েছে তার। কবিতার পাশাপাশি তিনি গদ্য ও ভ্রমণ কাহিনীও লিখে থাকেন।  

শিক্ষার শুরুতে বারহাট্টার করোনেশন কৃষ্ণপ্রসাদ ইন্সটিটিউটে তৃতীয় শ্রেণিতে ভর্তি হন।  ১৯৬২ সালে দুই বিষয়ে লেটারসহ প্রথম বিভাগে মেট্রিক পাস করেন। ১৯৬৪ সালে আইএসসি পাস করেন ময়মনসিংহের আনন্দমোহন কলেজ থেকে। ঢাকা বোর্ডের ১১৯ জন প্রথম বিভাগ অর্জনকারীর মাঝে তিনিও ছিলেন একজন। নির্মলেন্দু গুণের বাবা চাইতেন, ছেলে ডাক্তারি পড়ুক। কিন্তু তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি বিভাগে সুযোগ পেলেও ভর্তি হতে পারেননি।

মেট্রিক পরীক্ষার আগেই নেত্রকোণা থেকে প্রকাশিত ‘উত্তর আকাশ’ পত্রিকায় প্রকাশিত হয় নির্মলেন্দু প্রকাশ গুণের প্রথম কবিতা ‘নতুন কাণ্ডারী’। তার কবিতায় মূলত নারীপ্রেম, শ্রেণি-সংগ্রাম এবং স্বৈরাচার বিরোধিতা বেশি প্রকাশ পেয়েছে। ১৯৭০ সালে প্রথম কাব্যগ্রন্থ ‘প্রেমাংশুর রক্ত চাই’ প্রকাশিত হওয়ার পর ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন কবি। এ গ্রন্থের ঐতিহাসিক প্রেক্ষাপটে লেখা ‘হুলিয়া’ কবিতাটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে এবং পরবর্তীতে এর উপর ভিত্তি করে তানভীর মোকাম্মেল একটি পরীক্ষামূলক চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। এছাড়াও তার ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতাটি দেশের মাধ্যমিক পর্যায়ের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত।

কবি ১৯৮২ সালে বাংলা একাডেমি, ২০০১ সালে একুশে পদক এবং ২০১৬ সালে স্বাধীনতা পুরস্কার অর্জন করেন।

/টিপুু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়