ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চোখ ভালো রাখতে খান লাল শাক

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ২২ অক্টোবর ২০২১  
চোখ ভালো রাখতে খান লাল শাক

লাল শাক অত্যন্ত পরিচিত। খেতেও মজা। তবে লাল শাক খেতে চান না অনেকেই। কিন্তু এই শাকের পুষ্টি গুণ অনেক বেশি। অন্যান্য শাকের মতো এই শাকেও প্রচুর ফাইবার, উদ্ভিজ্জ প্রোটিন, ক্যালশিয়াম, আয়রন এবং নানা ধরনের ভিটামিন রয়েছে। কিন্তু সেগুলি বাদ দিয়েও লাল শাক নানা ধরনের উপকার করে।

লাল শাক খেলে হাড়ের ক্ষয় রোধ করতে সহায়তা করে। অন্য অনেক শাকের তুলনায় এই শাকে অনেক বেশি পরিমাণে ভিটামিন কে রয়েছে। ৪০ বছরের পরে অনেকের হাড়ের ক্ষয়ের পরিমাণ বাড়তে থাকে। লাল শাক সেই ক্ষয় কমায়। লাল শাক নিয়মিত খেলে দৃষ্টিশক্তি ভালো হয়। এছাড়া কিডনিরও উপকার হয়।

এই শাক রক্তে লোহিত কণিকা বাড়াতে সাহায্য করে। যারা রক্ত স্বল্পতায় ভুগছেন, তাদের জন্য এই শাক খুবই উপকারী। সমীক্ষা বলছে, যারা সপ্তাহে দুই থেকে তিন দিন লাল শাক খান, তাদের হৃদ্‌রোগের আশঙ্কা কমে। তাদের রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

সব শেষে এই শাকের এমন একটি গুণের কথা উল্লেখ করা যাক, যেটি অন্য কোনো শাকে নেই। লাল শাক বাড়িতে আনার পরে তার মূলটি অনেকেই ফেলে দেন। কিন্তু এই মূল নুন পানিতে ভিজিয়ে রাখতে পারেন। পরে সেই পানি দিয়ে কুলকুচি করলে দাঁতের হলুদ ছোপ দূর হয়। মাত্র কয়েক সপ্তাহেই দাঁত ঝকঝকে হয়ে যায়।

সূত্র: আনন্দবাজার, ইন্টারনেট

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়