ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বিএসএমএমইউতে হবে নিউরোসার্জিক্যাল স্কিল ট্রেনিং সেন্টার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৬, ৪ মার্চ ২০২৩  
বিএসএমএমইউতে হবে নিউরোসার্জিক্যাল স্কিল ট্রেনিং সেন্টার

এশিয়ান কংগ্রেস অব নিউরোলজিক্যাল সার্জন ও বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনসের যৌথ উদ্যোগে দেশে প্রথম আন্তর্জাতিক হাইব্রিড সম্মেলন ও কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

শনিবার (৪ মার্চ) দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্বিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে সম্মেলন ও কর্মশালা উদ্বোধন করেন।

অনুষ্ঠানে উপাচার্য বলেন, বাংলাদেশের স্বাস্থ্যসেবা প্রান্তিক পর্যায়ে পৌঁছানোর জন্য সব ধরনের ব্যবস্থা নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউরোসার্জিক্যাল চিকিৎসাসেবা দেওয়ার জন্য প্রয়োজনীয় আধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্বিবদ্যালয়ে চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি তরুণ নিউরোসার্জনদের দক্ষ করে গড়ে তোলার জন্য এই বিশ্ববিদ্যালয়ে নিউরোসার্জিক্যাল স্কিল ট্রেনিং সেন্টার চালু করা হবে।

তিনি বলেন, আমরা ইতোমধ্যে সফলভাবে লিভার ট্রান্সপ্ল্যান্ট, ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্ট করতে সক্ষম হয়েছি। তরুণ চিকিৎসকদের এসব বিষয়ে দক্ষ করে তোলার জন্য প্রশিক্ষণের ওপর জোর দিচ্ছি। এমন আন্তর্জাতিক সম্মেলন তরুণ চিকিৎসকদের দক্ষ করে গড়ে তুলতে কার্যকর ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনসের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন বলেন, প্রথমবারের মতো আয়োজিত এই কনফারেন্সের মূল উদ্দেশ্য হচ্ছে—তরুণ নিউরো সার্জনদের নিউরোসার্জিক্যাল আধুনিক চিকিৎসায় দক্ষ করে গড়ে তোলা। এবার ক্যাডাভেরিক ওয়ার্কশপ, পাশাপাশি লাইভ সার্জারি করে কীভাবে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করতে হয়, তা শেখানো হয়েছে।

অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন আরও বলেন, বাংলাদেশে নিউরোসার্জিক্যাল চিকিৎসাসেবা যেন বিশ্বমানের হয়, সে লক্ষ্যে আমরা কাজ করছি। বাংলাদেশে এখন অনেক নিউরোসার্জন তৈরি হচ্ছে। আমাদের লক্ষ্য—দক্ষ নিউরো সার্জন গড়ে তুলে জেলা হাসপাতালগুলো এবং প্রান্তিক জনগোষ্ঠীর জন্য নিউরোসার্জিক্যাল স্বাস্থ্যসেবা উন্নত করা।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন—জাপানের ফুজিতা হেলথ ইউনিভার্সিটির নিউরোসার্জারি বিভাগের প্রধান ও এশিয়ান কংগ্রেস অব নিউরোলজিক্যাল সার্জনের সভাপতি প্রফেসর ইউ কাতো।

এ আন্তর্জাতিক হাইব্রিড কনফারেন্সে অংশ নেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, বাংলাদেশ সোসাইটি অব নিউরো সার্জনসের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. শফিকুল ইসলাম, ঢাকা মেডিক্যাল কলেজের নিউরোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ও নিউরোস্পাইন সোসাইটি অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ডা. রফিকুল ইসলাম। এছাড়াও জাপান, যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, তাইওয়ান, ভারত, ইন্দোনেশিয়া, তার্কি, উজবেকিস্তানসহ বাংলাদেশের প্রায় ২০০ জন নিউরোসার্জন উপস্থিত ছিলেন।

মেয়া/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়