ঢাকা     রোববার   ১৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১ ১৪৩১

ইউনাইটেড হাসপাতালের নতুন সেন্টার উদ্বোধন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৪, ২৫ ফেব্রুয়ারি ২০২৪  
ইউনাইটেড হাসপাতালের নতুন সেন্টার উদ্বোধন

ছবি: সেসবাহ য়াযাদ

রাজধানীর ইউনাইটেড হাসাপাতালে গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সেস সেন্টার নামে একটি নতুন সেন্টার উদ্বোধন করা হয়েছে।

উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের ম্যাক্স হেলথকেয়ার গ্রুপের ম্যাক্স সেন্টার অব লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেস এর চেয়ারম্যান ও চিফ লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন অধ্যাপক ডা. সুভাষ গুপ্ত।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে এই সেন্টারের উদ্বোধন করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা বলেন, এখন থেকে এই সেন্টারের মাধ্যমে রোগীদের গ্যাস্ট্রোইনটেস্টিনাল, লিভার বিলিয়ারি এবং প্যানক্রিয়াটিক জটিলতার চিকিৎসা দেওয়া হবে। গ্যাস্ট্রোএন্টেরোলজি এবং হেপাটোলজি রোগে আক্রান্তরা অত্যাধুনিক ও অন্যতম সেবাগুলো কম খরচে গ্রহণ করতে পারবেন। বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির সাথে তাল মিলিয়ে নিজেদের দক্ষতার মাধ্যমে উন্নতমানের সেবা প্রদানের জন্য এই সেন্টারটি প্রতিশ্রুতিবদ্ধ।

তারা জানান, দেশে প্রথমবারের মতো ইউনাইটেড হসপিটাল নিয়ে এসেছে একই ছাতের নিচে সব ধরনের স্বাস্থ্য সেবা। যার মধ্যে রয়েছে-একটি পৃথক লিভার গ্যাস্ট্রোইনটেস্টিনাল আইসিইউ, ট্রান্সপ্ল্যান্ট আইসিইউ (আইসোলেশন কেবিন), সার্জিক্যাল আইসিইউ এবং এইচডিইউ সেবাকেন্দ্র। নিজেদের বিশেষজ্ঞ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী নিয়ে সাজানো নিবেদিত দল এই অত্যাধুনিকভাবে লিভার, বিলিয়ারি, পিত্তথলি এবং প্যানক্রিয়াটিক সার্জারি পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে।

হাসপাতালের মাল্টিডিসিপ্লিনারি দলে এইচপিবি সার্জন, অ্যানেস্থেসিওলজিস্ট, ক্রিটিকাল কেয়ার স্পেশালিস্ট, ট্রান্সপ্লান্ট হেপাটোলজিস্ট, ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, অনকোলজিস্ট, ইন্টারভেনশনাল রেডিওলজিস্ট, নার্স, রেসপারোটরি থেরাপিষ্ট, ইন্টেন্সিভ কেয়ার এসিটেন্ট, ফিজিওথেরাপিস্ট এবং টেকনিশিয়ানররা রয়েছেন বলেও জানান হাসপাতাল কর্তৃপক্ষ।

প্রধান অতিথির বক্তব্যে ডা. সুভাষ গুপ্ত বলেন, বেশিরভাগ লিভারের সমস্যার চিকিৎসা শুধুমাত্র ওষুধ এবং জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে ব্যবস্থাপনা করা যেতে পারে। তবে রোগটি দ্রুত শনাক্ত করা গেলেই এটি করা সম্ভব বলে জানান এই বিশেষজ্ঞ চিকিৎসক। তিনি বলেন, একবার রোগটি বেড়ে গেলে এবং লিভারের অপরিবর্তনীয় ক্ষতি হলে শুধুমাত্র লিভার প্রতিস্থাপন করা ছাড়া আর কোন বিকল্প চিকিৎসার ব্যবস্থা থাকে না।

ইউনাইটেড গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সেস সেন্টারের চিফ কনসালটেন্ট অধ্যাপক ডা. হাশিম রাব্বি বলেন, নতুন চালু হওয়া এই সেন্টার লিভারের সব রোগের চিকিৎসা দিতে প্রস্তুত। আমাদের লক্ষ্য হলো নিত্যনতুন প্রযুক্তির ব্যবহার করে, সর্বোত্তম যত্ন নিয়ে এবং সর্বোত্তম অনুশীলনের মাধ্যমে, তুলনামূলক কম খরচে, সফল লিভার প্রতিস্থাপন পর্যন্ত পৌঁছে যাওয়া।

ইউনাইটেড হাসপাতালের ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট এবং হেপাটোলিস্ট অধ্যাপক ডা. এ কিউ এম মহসিন বলেন, উন্নত দক্ষতার সাথে সব ধরনের জটিল গ্যাস্ট্রোএন্টেরোলজিকাল কেস পরিচালনা করা সম্ভব। নব গঠিত এই সেন্টার থেকে প্রতি বছর ৩ হাজারেরও বেশি রোগী কাঙ্খিত চিকিৎসা পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অধ্যাপক ডা. সেলিমুর রহমান, অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল), ইউনাইটেড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও ইউনাইটেড হেলথ কেয়ার সার্ভিসেস লিমিটেড-এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফায়জুর রহমান, ডা. আজমল কাদের চৌধুরী, ডা. মাহবুব উদ্দিন আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে দেশের সেরা চিকিৎসক, ইউনাইটেড হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ও কনসালটেন্টসহ উপস্থিত অতিথিরা ফিতা কেটে এই সেন্টারের শুভ উদ্ভোধন করেন।

/মেয়া/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়