ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

ভারত-বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে নতুন সংগঠন ‘বালিকা’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২১, ১০ জুন ২০২৪   আপডেট: ২২:২৭, ১০ জুন ২০২৪
ভারত-বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে নতুন সংগঠন ‘বালিকা’

বাংলা ভাষায় লিভার চর্চা এবং লিভারের সর্বাধুনিক চিকিৎসাগুলো বাঙালি লিভার রোগীদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে ভারত ও বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে বাংলা লিভার ককাস (বালিকা) নামে নতুন একটি সংগঠন আত্মপ্রকাশ করেছে।

রোববার (৯ জুন) ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় ৫ম পদ্মা-গঙ্গা-গোমতি লিভার সম্মেলনে ৫ সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন করা হয়।

বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, ত্রিপুরাসহ বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙালি লিভার বিশেষজ্ঞ, লিভার বিষয়ে আগ্রহী বাঙালি বিশেষজ্ঞ, লিভার বিষয়ে গবেষণায় আগ্রহী বাঙালি বিজ্ঞানী ও লিভার রোগ সম্বন্ধে সচেতনতা সৃষ্টিতে আগ্রহী বাঙালি সমাজকর্মীদের একক, সমন্বিত প্লাটফর্মে কাজ করবে এ সংগঠনটি।

আগরতলার লিভার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. প্রদীপ ভৌমিককে সভাপতি ও জাপানের লিভার বিশেষজ্ঞ ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবরকে সাধারণ সম্পাদক করে ৫ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। 

৫ সদস্য বিশিষ্ট কমিটির অন্য সদস্যরা হলেন- সহসভাপতি কলকাতার লিভার বিশেষজ্ঞ ডা. সঞ্জয় ব্যানার্জী, যুগ্ম সাধারণ সম্পাদক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল ও কার্যকরী সদস্য হেলাল উদ্দিন।

এছাড়া 'বালিকা'র উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে রয়েছেন, গুরগাঁওয়ের অধ্যাপক ডা. গুরদাস চৌধুরী, নয়াদিল্লীর অধ্যাপক ডা. প্রেমাশীষ কর ও কলকাতার অধ্যাপক ডা. জ্যোতির্ময় পাল।

উল্লেখ্য, 'বালিকা' আয়েজিত ৫ম পদ্মা-গঙ্গা-গোমতি লিভার সম্মেলন উপলক্ষে এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের সাফল্য কামনা করেন ও আশাবাদ ব্যক্ত করে বলেন, এই সম্মেলন বাঙালি লিভার বিশেষজ্ঞদের মধ্যে পারস্পরিক যোগাযোগ ও বৈজ্ঞানিক সহযোগিতা বৃদ্ধিতে কার্যকর ভূমিকা রাখবে।

এমএ/ফয়সাল


সর্বশেষ

পাঠকপ্রিয়