ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভিয়েতনামে নারী পোশাক শ্রমিকরা যৌন হয়রানির শিকার

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ৭ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভিয়েতনামে নারী পোশাক শ্রমিকরা যৌন হয়রানির শিকার

আন্তর্জাতিক ডেস্ক : ভিয়েতনামে পশ্চিমা বিখ্যাত ব্র্যান্ডগুলোর জন্য পোশাক ও জুতা তৈরি কারখানার নারী শ্রমিকরা কর্মস্থলে যৌন হয়রানি ও সহিংসতার শিকার। ফেয়ার ওয়্যার ফাউন্ডেশন ও কেয়ার ইন্টারন্যাশনালের যৌথ প্রতিবেদন এ তথ্য জানানো হয়েছে।

প্রতিষ্ঠান দুটি ভিয়েতনামের তিনটি প্রদেশের ৭৬৩ জন নারী শ্রমিকের প্রায় অর্ধেক জানিয়েছেন, তাদের অন্তত একজন গত বছর সহিংসতা অথবা হয়রানির শিকার হয়েছে।

প্রতিবেদনের লেখক ড. জেন পিলিঙ্গার জানান, এসব শ্রমিকের ওপর যে ধরণের যৌন নিপীড়ন চালানো হয়েছে  তার মধ্যে জোর করে স্পর্শ থেকে শুরু করে ধর্ষণের জন্য চপেটাঘাত পর্যন্ত রয়েছে। এছাড়া তাদেরকে নিয়োগ চুক্তি বাতিলেরও হুমকি দেওয়া হয়েছে। ভিয়েতনামের অনেক কারখানায় প্রায় ২০ হাজার শ্রমিকও রয়েছেন। এই প্রতিবেদনের মাধ্যমে নারী শ্রমিকদের যে কর্মপরিবেশ সহ্য করতে হয় সে বিষয়টি আলোর সামনে এলো।

তিনি বলেন, ‘আমি মর্মাহত যে, সাক্ষাৎকারে অংশ নেওয়া প্রায় ৫০ শতাংশ শ্রমিক জানিয়েছেন তারা বিগত বছরে কোনো না কোনো সহিংসতার শিকার হয়েছেন। আমি এ বিষয়টি নিয়ে ৩০ বছর ধরে কাজ করছি।

তিনি বলেন, ‘এখানে নীরব থাকার একটি উল্লেখযোগ্য সংস্কৃতি চালু রয়েছে এবং যার কারণে প্রকৃত সংখ্যা সম্ভবত আরো বেশি। প্রতিক্রিয়া থেকে আমরা জানি, সাক্ষাৎকারে কিছু নারী প্রশ্নের উত্তর দেননি,কারণ এই জবাব কোনো না কোনোভাবে তাদের স্বামী অথবা নিয়োগকর্তার কানে পৌঁছে যাবে বলে ভীত তারা।’

ভিয়েতনামের পোশাক খাতে প্রায় ২০ লাখ শ্রমিক কাজ করে। এদের ৮০ শতাংশই নারী। এই খাতে কর্মরত নারীরা অসদাচরণের শিকার।

গবেষণায় অংশ নেওয়া ৮৭ দশমকি ৭ শতাংশ নারী জানিয়েছেন, তারা বিগত বছর কটুক্তি তথা মৌখিক হেনস্থার শিকার হয়েছেন, যার মধ্যে তাদের বা অন্য কারো দেহ নিয়ে অযাচিত মন্তব্য, যৌন কৌতুক রয়েছে। ৪৯ দশমিক ৫ শতাংশ নারী কর্মস্থলে যাওয়া কিংবা সেখান থেকে ফেরার পথে সহিংসতা বা যৌন হয়রানির শিকার হয়েছেন, যার মধ্যে জোর করে চুমু দেওয়া, স্পর্শ করা, আঘাত করা, ঘুষি মারা অথবা চেপে ধরা রয়েছে। ২৮ দশমিক ৯ শতাংশ নারী অশ্লীল অঙ্গভঙ্গি, শীষ দেওয়া অথবা ইমেইল, ক্ষুদে বার্তা, বাড়িতে যাওয়ার পথে অনুসরণের শিকার হওয়ার মতো হয়রানির কবলে পড়েছেন।

 



রাইজিংবিডি/ঢাকা/৭ এপ্রিল ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়