ঢাকা, বৃহস্পতিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

মুহূর্তেই মারা যাচ্ছে করোনার রোগী

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-৩০ ৩:৩১:০১ এএম     ||     আপডেট: ২০২০-০৩-৩১ ৮:০৭:১৬ এএম

বর্তমানে বিশ্বে আতঙ্কের নাম করোনাভাইরাস। এশিয়া থেকে ইউরোপ, আফ্রিকা থেকে আমেরিকা-সবখানেই ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। ইতিমধ্যে প্রাণ কেড়ে নিয়েছে প্রায় ৩৪ হাজার মানুষের। আক্রান্ত করেছে ৭ লাখ ১৮ হাজার  মানুষকে।

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্রও নাকাল করোনা ভাইরাসে। দেশটিতে সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত রোগী রয়েছে, ১ লাখ ৩৯ হাজার। ইতিমধ্যে সেখানে প্রাণ হারিয়েছে ২ হাজার ৪৪৫ জন।

সবচেয়ে বেশি প্রাণ হারিয়েছে নিউইয়র্ক শহরে (৯৬৫ জন)। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার দুপুরে নিউইয়র্কের এলমহার্স্ট হাসপাতালের একজন নার্স বর্ণণা করেছেন যে কত দ্রুত একজন করোনা আক্রান্ত রোগীর শারীরিক অবস্থার অবণতি হয় এবং মারা যায়।

‘এটা সত্যিই ভয়ঙ্কর। যদিও তারা অসুস্থ, কিন্তু তাদের শারীরিক অবস্থা স্থিতিশীল দেখায়। হঠাৎ আপনার চোখের সামনে অবিশ্বাস্যভাবে তাদের শারীরিক অবস্থার অবণতি হতে শুরু করবে। কয়েক মুহূর্তের মধ্যেই তারা মারা যাচ্ছে।’

তিনি আরো জানান তাদের অক্সিজেন লেভেল হঠাৎ করে নেমে যায়। এরপর তাদের মূমুর্ষু অবস্থায় ঠেলে দেয়। করোনা রোগীদের চিকিৎসা দিতে গিয়ে তারা ভীষণ অসহায়বোধ করছেন। তাদের চোখের সামনে মুহূর্তেই মারা যাচ্ছে। কিন্তু তারা কিছুই করতে পারছেন না।

‘এমনকী আপনি তাদের হৃদযন্ত্র রিস্টার্ট করার পরও তারা নিঃশ্বাস নিতে পারে না। এমতবস্থায় মাত্র এক মিনিটের মধ্যেই তারা মারা যাচ্ছে। তারা আসছে, ভেন্টিলেটর নিচ্ছে, কিন্তু বাঁচানো যাচ্ছে না। একজনকে দেখতে গেলে অন্যজনের অবস্থা খারাপ হয়ে যাচ্ছে। মৃত্যুর কোলে ঢলে পড়ছে।’

নিউইয়র্কের এলমহার্স্ট হাসপাতালে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রোগী ভর্তি হয়েছে। প্রথমদিকে ডাক্তার ও নার্সের সংকট ছিল। সেটা বর্তমানে কমেছে। তবে মৃত্যু হার কমানো যাচ্ছে না। গেল ২৪ ঘণ্টায় এই হাসপাতালে ১৩ জন মারা গেছে।

 

ঢাকা/আমিনুল