ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সুইডেনের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৬, ৩১ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সুইডেনের

অফশোর কনসাল্টিং ফার্ম নোম্যাড ক্যাপালিস্টের নতুন গবেষণায়, সুইডিশ পাসপোর্টকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট বলে উল্লেখ করা হয়েছে।

২০২০ সালের নোম্যাড পাসপোর্ট ইনডেস্ক করা হয় ১৯৯টি দেশের  নাগরিকত্বের মান বিচারে। ভিসামুক্ত ভ্রমণ সুবিধার পাশাপাশি আন্তর্জাতিক ট্যাক্স আইন, বিশ্ব খ্যাতি, দ্বৈত নাগরিকত্ব এবং ব্যক্তিগত স্বাধীনতা বিষয়গুলো বিবেচনা করা হয়ে। আর সূচকের শীর্ষ স্থানটি দখল করেছে সুইডেন।

এ প্রসঙ্গে নোম্যাড কাপ্যালিস্ট তাদের বিবৃতি জানায়, ‘এই সূচকে সুইডেন গত বছর দ্বিতীয় অবস্থানে ছিল। তবে ১৮৬টি দেশে ভিসামুক্ত ভ্রমণ সুবিধা, উচ্চ স্তরের ব্যক্তিগত স্বাধীনতা এবং একটি দুর্দান্ত বৈশ্বিক সুনামের জন্য এ বছর একেবারে শীর্ষে পৌঁছেছে।’

সুইডেন, লুক্সেমবার্গ ও আয়ারল্যান্ডের স্কোর (১১৪) সমান হলেও সুইডেনকে ‘সামগ্রিকভাবে বিশ্বের সেরা পাসপোর্ট’ হিসেবে গণ্য করায়, দেশ দুটি যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছে।

পাসপোর্টের শক্তি বিবেচনায় সেরা দশের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে সুইজারল্যান্ড। সেরা দশের তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে বেলজিয়াম, ফিনল্যান্ড, পর্তুগাল, সিঙ্গাপুর, চেক রিপাবলিক এবং মাল্টা।

সেরা ২০ এর মধ্যে রয়েছে যথাক্রমে ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া, অস্ট্রিয়া, জার্মানি, যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স, নিউজিল্যান্ড, আইসল্যান্ড এবং নেদারল্যান্ডস।

যুক্তরাষ্ট্র রয়েছে ৪০তম অবস্থানে। তালিকায় সবার নিচে রয়েছে আফগানিস্তান।

জাপান যদিও এ বছর শীর্ষ ২০ এর তালিকা থেকে ছিটকে পড়ে ২১তম অবস্থানে রয়েছে, তবে ভ্রমণের জন্য জাপানের পাসপোর্টকে বিশ্বের সেরা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। বিশ্বের ১৯১টি দেশে ভ্রমণের ক্ষেত্রে দেশটির পাসপোর্টধারীদের আগে থেকে ভিসা নিতে হয় না।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়