ঢাকা     শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩০ ১৪২৭ ||  ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলাপের প্রয়োজন দেখছে না উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৫, ৪ জুলাই ২০২০  
যুক্তরাষ্ট্রের সঙ্গে আলাপের প্রয়োজন দেখছে না উ. কোরিয়া

যুক্তরাষ্ট্রের সঙ্গে আর আলাপের প্রয়োজন আছে বলে মনে করছে না উত্তর কোরিয়া। মার্কিন কূটনীতিক দলের দক্ষিণ কোরিয়া সফর সামনে রেখে উত্তর কোরিয়ার এক উর্ধ্বতন কূটনীতিক শনিবার বলেছেন, দুই দেশের আলোচনা ওয়াশিংটনের জন্য ‘একটি রাজনৈতিক হাতিয়ারের’ চেয়ে বেশি কিছু নয়।

ভাইস পররাষ্ট্রমন্ত্রী চো সন হুই জানান, ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে আলাপ আলোচনা ফলপ্রসূ হবে না এবং উত্তর কোরিয়ার নীতিও বদলাবে না। চো’র বরাতে রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বলেছে, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে মুখোমুখি বসার কোনও দরকার আমরা দেখছি না। ডিপিআরকে-ইউএসের মধ্যে সংলাপ আসলে রাজনৈতিক সংকটকে গ্রাস করার হাতিয়ার ছাড়া আর কিছু নয়।’

উত্তর কোরিয়ার সঙ্গে অসমাপ্ত আলোচনা সারতে আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়ায় যাবেন মার্কিন ডেপুটি সেক্রেটারি অব স্টেট স্টিফেন বাইগান। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন বুধবার বলেছিলেন, নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ান শীর্ষ নেতা কিম জং উনের আবারও দেখা করা উচিত। তাতে করে দুজনের মধ্যে অসম্পূর্ণ থাকা আলোচনার শেষ হবে।

ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বৃহস্পতিবার নিউইয়র্কে বলেছিলেন, নির্বাচনের আগে ‘অক্টোবর সারপ্রাইজ’ হিসেবে আরেকবার উনের সঙ্গে দেখা করা উচিত মার্কিন রাষ্ট্রপ্রধানের।

২০১৮ সালে সিঙ্গাপুরে প্রথম সাক্ষাৎ হয় ট্রাম্প ও উনের। পরের বছর ভিয়েতনামে আবার দেখা হয় তাদের। সেখানে উত্তর কোরিয়ার উপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার শর্ত হিসেবে দেশটি থেকে পারমাণবিক অস্ত্র নির্মূল করতে বলেছিলেন ট্রাম্প। যদিও তা ব্যর্থ হয়। ওই বছরের জুনে দুই কোরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে আবারও আলাপের ব্যাপারে সম্মতি জানান তারা। কিন্তু অক্টোবরে সুইডেনে তাদের পূর্বনির্ধারিত সাক্ষাৎ ভেস্তে যায়।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়