ঢাকা     শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৪ ১৪২৭ ||  ৩০ মহরম ১৪৪২

গোয়েন্দা কর্মকর্তাকে হত্যাচেষ্টার অভিযোগ সৌদি যুবরাজের বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১২, ৭ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
গোয়েন্দা কর্মকর্তাকে হত্যাচেষ্টার অভিযোগ সৌদি যুবরাজের বিরুদ্ধে

সাবেক এক গোয়েন্দা কর্মকর্তাকে হত্যা করতে কানাডায় হত্যাকারী দল পাঠানোর অভিযোগ উঠেছে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে। তুরস্কে সাংবাদিক জামাল খাসোগি হত্যার পরপরই সাদ আল-জাবরি নামের ওই গোয়েন্দা কর্মকর্তাকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল।

বৃহস্পতিবার ড. সাদ আল-জাবরি ওয়াশিংটন ডিসি ডিস্ট্রিক্ট কোর্টে এ সংক্রান্ত অভিযোগ দায়ের করেছেন।

সৌদি সরকারের সাবেক কর্মকর্তা জাবরি ২০১৭ সালে তুরস্ক হয়ে কানাডা পাড়ি জমিয়েছিলেন। গত তিন বছর ধরে তিনি সেখানেই বসবাস করছেন। 

মামলার অভিযোগে আল-জাবরি জানিয়েছেন, সৌদি আরব থেকে পালিয়ে কানাডায় আশ্রয় নেওয়ার এক বছরের মাথায় তাকে হত্যা করতে একটি দল পাঠিয়েছিলেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এর আগে জাবরিকে সৌদি ফিরে আসতে একাধিকবার নির্দেশ দিয়েছিলেন যুবরাজ। তবে তিনি তা প্রত্যাখ্যান করেছিলেন।

এতে বলা হয়েছে,  জাবরির কাছে ‘সংবেদনশীল তথ্যে’র কারণে তাকে হত্যার পরিকল্পনা করেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। যুবরাজ তাকে একাধিকবার সৌদি আরবে ফেরানোর চেষ্টা করেন। এমনকি ব্যক্তিগতভাবে ক্ষুদেবার্তাও পাঠান তাকে। এগুলোর মধ্যে একটিতে লেখা ছিল, ‘আমরা নিশ্চিতভাবে তোমার কাছে পৌঁছাবো।’ হত্যা পরিকল্পনা বাস্তবায়নে‘টাইগার স্কোয়াড’ নামের পেশাদার হত্যাকারীদের একটি দল পাঠানো হয়েছিল। টরেন্টো পিয়ারসন বিমানবন্দর দিয়ে হত্যাকারীরা কানাডা প্রবেশের সময় কানাডীয় সীমান্ত রক্ষীদের সন্দেহ হয় এবং তাদের বাধা দেয়। এতে হত্যার পরিকল্পনা ব্যর্থ হয়।

এ ব্যাপারে সৌদি সরকার কিংবা যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কোনো মন্তব্য পাওয়া যায়নি।
 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়