ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কঙ্গোতে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবে ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১১, ২ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১১:১৫, ২ সেপ্টেম্বর ২০২০
কঙ্গোতে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবে ১০ জনের মৃত্যু

আফ্রিকার দেশ গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবে ১০ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) স্থানীয় সংবাদমাধ্যম এই রোগে ১৪১ জন আক্রান্তের খবর দিয়েছে।

শানকুরু প্রদেশের স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইমে আলেঙ্গো স্থানীয় সংবাদ ওয়েবসাইট অ্যাকচুয়ালাইটকে বলেছেন, ‘জরিপের প্রথম সপ্তাহ থেকে ৩৩তম দিন পর্যন্ত আমরা ১৪১ জন রোগী শনাক্ত করেছি, মারা গেছেন ১০ জন।’

আলেঙ্গো জানান, এই রোগে বেশি আক্রান্ত হচ্ছে ৫ বছরের কম বয়সী শিশুরা। আফ্রিকার আরও কয়েকটি দেশে মাঙ্কিপক্স ছড়াচ্ছে বলে খবর তার।

জরুরি স্বাস্থ্য বুলেটিনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফ্রিকান দপ্তর বলেছে, বর্তমান জরুরি অবস্থায় এই প্রাদুর্ভাব মোকাবিলায় তহবিল সংগ্রহ করার মতো চ্যালেঞ্জ তাদের নিতে হচ্ছে।

মাঙ্কিপক্স ভাইরাস এক ধরনের অর্থোপক্সভাইরাস, যার লক্ষণ গুটি বসন্তের মতো হলেও ততটা গুরুতর নয়। ১৯৮০ সালে গুটি বসন্ত নির্মূল হলেও পশ্চিম আফ্রিকা ও মধ্য আফ্রিকায় মাক্সিপক্সের দেখা পাওয়া যায় মাঝেমধ্যে।

রডেন্ট ও প্রাইমেট জাতীয় বন্য প্রাণীর মাধ্যমে মানুষের দেহে ছড়ায় মাঙ্কিপক্স। তবে মানুষ থেকে মানুষেও এটি ছড়াতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়