ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নাগরনো-কারাবাখ : যুদ্ধবিরতি কার্যকরের ৪ মিনিটের মাথায় ভঙ্গ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৬, ১৮ অক্টোবর ২০২০  
নাগরনো-কারাবাখ : যুদ্ধবিরতি কার্যকরের ৪ মিনিটের মাথায় ভঙ্গ

বিতর্কিত নাগরনো-কারাবাখ এলাকায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার মাত্র চার মিনিটের মাথায় এটি লঙ্ঘন করা হয়েছে। এর জন্য পরস্পরকে দায়ী করছে আজারবাইজান ও আর্মেনিয়া।

স্থানীয় সময় শনিবার মধ্যরাত ওই যুদ্ধবিরতি কার্যকর করতে দুই পক্ষের সমঝোতা হয়েছিল। কিন্তু যুদ্ধবিরতি কার্যকর হওয়ার মাত্র চার মিনিটের মাথায় আর্টিলারি শেল ও রকেট ছুড়ে আজারবাইজান তা লঙ্ঘন করে বলে অভিযোগ করেছে আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আজারবাইজান অবশ্য দাবি করেছে, আর্মেনিয়াই যুদ্ধবিরতি কার্যকর হওয়ার দুই মিনিটের মাথায় তা লঙ্ঘন করেছে।

এর আগে গত শনিবার রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধবিরতি চুক্তিতে স্বাক্ষর করেছিল। তবে সেটিও লঙ্ঘন করা হয়েছিল। ওই সময় চুক্তি লঙ্ঘনের জন্য দুই পক্ষ পরস্পরকে দোষারোপ করেছিল।

গত মাসে নাগরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের যুদ্ধ শুরু হয়। এই অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অংশ বলে স্বীকৃতি হলেও জাতিগত আর্মেনীয়দের দখলে রয়েছে এটি। প্রায় এক মাস ধরে চলা লড়াইয়ে কয়েকশ মানুষ নিহত হয়েছে। 

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সুশান স্টেপানিয়ান টুইটারে লিখেছেন, ‘শত্রুপক্ষ স্থানীয় সময় শনিবার রাত ১২ টা ৪ মিনিটে উত্তর  দিকে আর্টিলারি শেল নিক্ষেপ করে এবং রাত ২টা ২০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিটের সময় দক্ষিণ দিকে রকেট নিক্ষেপ করে।’

আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয় পাল্টা অভিযোগ করে বলেছে, ‘আর্মেনিয়ার সশস্ত্র বাহিনী যুদ্ধবিরতি ঘোষণার পরপর স্থানীয় সময় রাত ১২টা ২ মিনিটে জাবরাইল শহরে হামলা শুরু করে।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়