Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ২ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল নিরীক্ষার দাবি রিপাবলিকানদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৮, ৩ জানুয়ারি ২০২১   আপডেট: ০৮:৩২, ৪ জানুয়ারি ২০২১
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল নিরীক্ষার দাবি রিপাবলিকানদের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফল নিয়ে নতুন করে ঝামেলা শুরু করেছেন সিনেটের রিপাবলিকান সদস্যরা। যেসব রাজ্যে ট্রাম্প ডেমোক্রেট দলের জো বাইডেনের কাছে পরাজিত হয়েছেন সেসব রাজ্যের ভোটের ফল নিরীক্ষা না করা পর্যন্ত নির্বাচনের ফলাফলে অনুমোদন দিবেন না বলে জানিয়েছেন টেক্সাসের টেড ক্রুজ, উইসকনসিনের রন জনসনসহ ১১ জন সিনেটর।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের কাছে ট্রাম্প ৭০ লাখের বেশি সাধারণ ভোটের ব্যবধান এবং ৭৪ ইলেকটোরাল কলেজের ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন। তবে ট্রাম্প এই ফল প্রত্যাখ্যান করে দাবি জানিয়েছেন, নির্বাচনে তিনিই জয়ী হয়েছেন এবং ভোটে কারচুপি হয়েছে। অবশ্য কারচুপির অভিযোগে কয়েকটি মামলা হলেও তার সবকটিতে তিনি পরাজিত হয়েছেন।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সিনেটরদের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। তার মতে এটি প্রেসিডেন্ট নির্বাচনের ফলকে প্রত্যাখ্যানের অনেক বড় প্রতীক। তবে সিনেটরদের এ  ধরনের পদক্ষেপ মার্কিন গণতন্ত্রকে আরও সংকটে ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

৬ জানুয়ারি প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে অনুমোদন দেওয়ার কথা ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের। নির্বাচনের ফল বাতিলে পেন্সকে ক্ষমতা দেওয়ার দাবি জানিয়ে মামলা করা হলে শুক্রবার তা প্রত্যাখ্যন করে আদালত। শনিবার রাতে ওই রায়ের বিরুদ্ধে আপিলের আবেদনও খারিজ করা হয়।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়