Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

বায়ুদূষণের যুক্তি দেখিয়ে ফ্রান্স থেকে প্রত্যাবাসনে বেঁচে গেলেন বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৯, ১৫ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:৫২, ১৫ জানুয়ারি ২০২১
বায়ুদূষণের যুক্তি দেখিয়ে ফ্রান্স থেকে প্রত্যাবাসনে বেঁচে গেলেন বাংলাদেশি

বায়ুদূষণের যুক্তি দেখিয়ে দেশে প্রত্যাবাসন থেকে বেঁচে গেলেন ফ্রান্সে বসবাসরত এক বাংলাদেশি। অভিবাসী বিষয়ক সংবাদমাধ্যম ইনফো মাইগ্রেন্ট এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ৪০ বছর বয়সী ওই বাংলাদেশি ফ্রান্সের তলুস শহরে বাস করেন। ২০১৯ সালের জুনে তার ফ্রান্সে আবাসন পারমিটের নবায়ন আবেদন প্রত্যাখ্যান করা হয়। কর্তৃপক্ষ তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিলে তিনি স্থানীয় আদালতে মামলা করেন। 

ওই বাংলাদেশি তার আবেদনে বলেন, তিনি হাঁপানিতে ভুগছেন। বাংলাদেশে এর ওষুধ পাওয়া গেলেও আনুষঙ্গিক চিকিৎসা অপ্রতুল। বাংলাদেশে বায়ুদূষণের যে মাত্রা তাতে তার স্বাস্থ্যের আরও অবনতি ঘটতে পারে। আদালত তার আবেদন না মঞ্জুর করলে তিনি বরডিয়াক্স প্রশাসনিক আদালতের আপিল বিভাগে আপিল করেন। 

আদালতকে ওই বাংলাদেশির আইনজীবী জানান, তার মক্কেল তীব্র হাঁপানিতে ভুগছেন। তাকে ব্যাপক ওষুধ ও চিকিৎসা গ্রহণ করতে হয়। শ্বাসকষ্টের কারণে তার ঘুমের সমস্যা হয়। তাই ঘুমানোর জন্য তাকে প্রতিরাতে বিশেষ ভেন্টিলেশন যন্ত্র ব্যবহার করতে হয়। অথচ এই যন্ত্রটি বাংলাদেশে সহজে পাওয়া যায় না। তাই তিনি ফ্রান্সেই থাকতে চান।

পরিবেশগত কারণ বিবেচনায় আদালত ওই বাংলাদেশির পক্ষে রায় দেয়।

ওই বাংলাদেশির আইনজীবী লুদোভিক রিভিয়েরি বলেছেন, এই প্রথম ফ্রান্সের একটি আদালত অসুস্থতার কারণে এক বিদেশিকে রাষ্ট্রীয় সুবিধা দিতে পরিবেশগত মানদণ্ডকে বিবেচনা করলো। কারণ এটা স্পষ্ট যে বাংলাদেশের পরিবেশগত অবস্থার কারণে সেখানে আমার মক্কেলের চিকিৎসা অসাধ্য হবে, এটা তাকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হবে।’

বাতাসে পিএম ২.৫ এর কারণে বাংলাদেশ একাধিকবার বিশ্বের শীর্ষস্থানীয় দেশগুলোর তালিকায় স্থান পেয়েছে। গত বছর বাতাসের মান বিবেচনায় ১৮০ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১৭৯তম।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়