ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

কাশ্মিরের বিশেষ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি মোদির

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৭, ২৪ জুন ২০২১   আপডেট: ২২:৪৬, ২৪ জুন ২০২১
কাশ্মিরের বিশেষ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি মোদির

জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এটি কখন ফিরিয়ে দেওয়া হবে তা জানাননি তিনি।

বিশেষ মর্যাদা প্রত্যাহারের দুই বছরের মাথায় বৃহস্পতিবার জম্মু ও কাশ্মিরের নেতাদের সঙ্গে বৈঠকে বসেন মোদি। এই বৈঠকে জম্মু ও কাশ্মিরের ১৪ জন নেতা উপস্থিত ছিলেন।

জম্মু ও কাশ্মিরে আগামী দিনে বিধানসভা নির্বাচন করানোর পক্ষপাতী মোদি সরকার। কিন্তু তার আগে দুই দশক ধরে আটকে থাকা জম্মু ও কাশ্মিরের বিধানসভা আসনগুলির পুনর্বিন্যাস সেরে ফেলতে চায় কেন্দ্র। সেই বিষয়টি আলোচনার জন্যই বৈঠক ডেকেছেন মোদি। 

বৈঠকের পর সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এনডিটিভি অনলাইন জানিয়েছে, মোদি বলেছেন, জম্মু ও কাশ্মিরের বিশেষ রাজ্যের মর্যাদা ‘যথাযথ সময় ফিরিয়ে দেওয়া হবে।’ তবে তিনি সব রাজনৈতিক দলকে বর্তমানে কেন্দ্র শাসিত অঞ্চলটিতে নির্বাচন সফল করার আহ্বান জানিয়েছেন। নির্বাচনী অঞ্চলের সীমানা নির্ধারণ শেষ হওয়ার পরপর দ্রুত নির্বাচন অনুষ্ঠিত হবে।

সূত্র বলেছে, ‘বৈঠকে আলোচনার কেন্দ্র ছিল গণতান্ত্রিক প্রক্রিয়াকে শক্তিশালী করা। প্রধামন্ত্রী বলেছেন, আমরা জম্মু ও কাশ্মিরের গণতান্ত্রিক প্রক্রিয়ার ব্যাপারে পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। জেলা উন্নয়ন কাউন্সিল নির্বাচনের সফল আয়োজনের মতোই বিধানসভা নির্বাচন অনুষ্ঠানের ওপর জোর দিয়েছেন তিনি।’

২০১৯ সালে বিশেষ মর্যাদা বাতিলের পর কাশ্মিরকে বিশ্ব থেকে একরকম বিচ্ছিন্ন করে ফেলেছিল কেন্দ্রীয় সরকার। রাজ্যের হাজার হাজার রাজনৈতিক নেতা-কর্মীকে হয় গৃহবন্দি কিংবা অজ্ঞাত স্থানে নিয়ে আটক রাখা হয়। ১৮ মাস পরে রাজ্যের মোবাইল ইন্টারনেট সেবা আংশিক চালু করা হয়।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়