Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

৯/১১ হামলার বার্ষিকী: ঐক্যের ডাক দিলেন বাইডেন 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৪, ১১ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১২:৫৬, ১১ সেপ্টেম্বর ২০২১
৯/১১ হামলার বার্ষিকী: ঐক্যের ডাক দিলেন বাইডেন 

২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলায় নিহতদের স্মরণের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। এমন অবস্থায় ঐক্যের ডাক দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হামলার ২০তম বার্ষিকীর বার্ষিকীর প্রকাশিত একটি ভিডিওতে প্রাণ হারানো দুই হাজার ৯৭৭ জনকে শ্রদ্ধা জানিয়েছেন প্রেসিডেন্ট।

বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

হামলায় সাড়া দেওয়া জরুরি কর্মীদের কথা বলতে গিয়ে বাইডেন বলেন, ‘আমরা সেই সকল নিহতদের সম্মান জানাই যারা মিনিট, ঘণ্টা, মাস এবং বছর পরে তাদের জীবন ঝুঁকি নিয়েছেন এবং জীবন দিয়েছেন। তাদের প্রতি শ্রদ্ধা।’

শনিবার নানা আয়োজনের মধ্য দিয়ে ৯/১১ হামলায় হতাহতদের স্মরণ করবেন যুক্তরাষ্ট্রের বাসিন্দারা। প্রেসিডেন্ট বলেন, ‘কত সময় পার হয়েছে সেটা বিষয় নয়, এইসব স্মরণ আয়োজন সবকিছু ব্যাথাতুরভাবে মনে করিয়ে দেয়, যেন কয়েক সেকেন্ড আগেই এগুলো ঘটেছে।’

এই দিন উপলক্ষে প্রেসিডেন্ট বাইডেন শনিবার স্মরণসভায় নেতৃত্ব দেবেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে তিনটি আক্রমণস্থল পরিদর্শন করবেন। সেখানে দুটি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টাওয়ারে আঘাত হানার এবং পতনের সময়গুলির সঙ্গে মিল রেখে ছয় মিনিটের নীরবতাও পালন করা হবে।

উল্লেখ্য, আফগানিস্তানের আল কায়েদার পরিকল্পনায় যুক্তরাষ্ট্রের চারটি যাত্রীবাহি বিমান ছিনতাই করে আত্মঘাতী হামলাকারীরা। এর মধ্যে দুইটি নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টুইন টাওয়ারে বিস্ফোরণ ঘটানো হয়। আরেকটি বিমান পেন্টাগনে বিস্ফোরিত হয়। আর চতুর্থ বিমানটির যাত্রীরা ছিনতাইকারীদের সংঘাতে জড়িয়ে পড়লে পেনসিলভানিয়ার একটি মাঠে বিস্ফোরিত হয়।

ঢাকা/সারা

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়