ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

কাশ্মিরের শীর্ষ মানবাধিকারকর্মীকে গ্রেপ্তার করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৮, ২৩ নভেম্বর ২০২১  
কাশ্মিরের শীর্ষ মানবাধিকারকর্মীকে গ্রেপ্তার করলো ভারত

কাশ্মিরের মানবাধিকারকর্মী খুররম পারভেজকে সন্ত্রাসবিরোধী আইনে গ্রেপ্তার করেছে ভারতে সন্ত্রাসবাদ মোকাবেলা সংস্থা এনআইএ। তার বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদে অর্থায়ন’ ও ‘ষড়যন্ত্রের’ অভিযোগ আনা হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে বিবিসি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এনআইএ সোমবার পারভেজের বাড়ি ও কার্যালয়ে অভিযান চালানোর পর তাকে গ্রেপ্তার করে। এ ব্যাপারে পারভেজের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

পারভেজের গ্রেপ্তারের ঘটনা বিশ্বজুড়ে ক্ষোভ সৃষ্টি হয়েছে। অনেকেই তাকে ছেড়ে দেওয়ার দাবি জানিয়েছেন। মানবাধিকারকর্মীদের পাশাপাশি অন্যরাও তার গ্রেপ্তারকে ‘মানবাধিকারের জন্য লড়তে থাকাদের দমানোর’ চেষ্টা হিসেবে দেখছেন।

পারভেজ ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কড়া সমালোচক। তার জম্মু কাশ্মির কোয়ালিশন অব সিভিল সোসাইটি (জেকেসিসিএস) নামের সংগঠনটি ভারত নিয়ন্ত্রিত উপত্যকাটিতে নিরাপত্তা বাহিনীর মানবাধিকার লংঘন ও অতিরিক্ত বল প্রয়োগ নিয়ে বেশ কয়েকটি প্রতিবেদন প্রকাশ করেছিল। তিনি কাশ্মির ও এশিয়ার অন্যান্য দেশে গুম নিয়ে কাজ করা এশিয়ান ফেডারেশন এগেইনস্ট ইনভলান্টারি ডিসঅ্যাপিয়ারেন্সেসেরও (এএফএডি) চেয়ারপারসন।

২০১৬ সালে সেপ্টেম্বরে পারভেজকে বিতর্কিত জননিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়েছিল। গ্রেপ্তারের আগের দিন তাকে সুইজারল্যান্ড যেতেও বাধা দেওয়া হয়েছিল। ওই দিন তিনি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৩৩তম অধিবেশনে যোগ দিতে সুইজারল্যান্ডে যেতে চেয়েছিলেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়