ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘করোনা মহামারি শেষ হতে বহু দেরি’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৬, ১৯ জানুয়ারি ২০২২  
‘করোনা মহামারি শেষ হতে বহু দেরি’

কোভিড-১৯ মহামারি শেষ হতে বহু দেরি বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার জেনেভায় সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান টেডরস আধানম গেব্রিয়াসাস এই সতর্কবার্তা দিয়েছেন।

বিশ্বব্যাপী করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ দ্রুত বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ফ্রান্স, জার্মানি ও ব্রাজিলে সংক্রমণের নতুন রেকর্ড হয়েছে। জার্মানিতে মঙ্গলবার জার্মানিতে দৈনিক সংক্রমণ এক লাখ ছাড়িয়েছে এবং একই সময়ে ফ্রান্সে প্রায় পাঁচ লাখ রেকর্ড করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রথম থেকেই ওমিক্রনের সংক্রমণ মাত্রা মৃদু নয় বলে সতর্ক করে এসেছিল। গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া ভ্যারিয়েন্টটি এখন ল্যাটিন আমেরিকা থেকে পূর্ব এশিয়া পর্যন্ত নতুন করে বিস্তার ঘটিয়ে চলছে।

আধানম বলেছেন, ‘এই মহামারি শেষ হওয়ার পথে নয়। গড় হিসেবে ওমিক্রন হয়তো কম তীব্র, কিন্তু মৃদু রোগ হিসেবে একে যেভাবে বর্ণনা করা হচ্ছে তা ভুল।’

গত সপ্তাহে ইউরোপে ৫০ লাখ সংক্রমণের তথ্য রেকর্ড করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আগামী মার্চ নাগাদ ইউরোপের অর্ধেক অঞ্চলে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। একই সময় এই অঞ্চলের হাসপাতালগুলো রোগীতে পূর্ণ হয়ে যাবে।
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়