ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

মাঙ্কিপক্সের ব্যাপারে জরুরি বৈঠকে বসছে হু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৫, ২১ মে ২০২২   আপডেট: ০৩:৪৯, ২১ মে ২০২২
মাঙ্কিপক্সের ব্যাপারে জরুরি বৈঠকে বসছে হু

ইউরোপের দেশগুলোতে ১০০'র বেশি মানুষের দেহে মাঙ্কিপক্স ভাইরাসের  উপসর্গ দেখা দেওয়রর পর জরুরি বৈঠকে বসতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

স্থানীয় সময় শুক্রবার (২০ মে) এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা বলে জানিয়েছে রয়টার্স।

পশ্চিম ও মধ্য আফ্রিকার দেশগুলোতে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব দেখা যায়। কিন্তু বর্তমানে এ রোগটি ইউরোপেও শনাক্ত হলো।

রয়টার্সে জানায়, সম্প্রতি ইউরোপে ধারাবাহিকভাবে এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় উদ্বেগ বেড়েছে। ইউরোপে এটাই এই ভাইরাসের সবচেয়ে বড় প্রাদুর্ভাব বলে জানিয়েছে জার্মানি।

ইতোমধ্যে এই ভাইরাসটি ইউরোপের ৯টি দেশে শনাক্ত হয়েছে। দেশগুলো হল- বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন এবং যুক্তরাজ্য। এছাড়াও যুক্তরাষ্ট্র, কানাডা এবং অস্ট্রেলিয়াতেও ভাইরাসটির প্রাদুর্ভাব রয়েছে।

স্পেন শুক্রবার ২৪জন রোগী শনাক্ত হয়েছে। আর এদের বেশিরভাগই  মাদ্রিদ অঞ্চলের।

এছাড়া উপসর্গ থাকায় ইসরায়েলের একটি হাসপাতালে ৩০ বছর বয়সী এক ব্যক্তিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। ওই ব্যক্তি কিছুদিন আগেই পশ্চিম ইউরোপ থেকে ইসরায়েলে ফিরেছেন।

বিজ্ঞানীদের ধারণা এই ভাইরাসটি করোনার মতো মহামারীতে পরিণত হবে না। কারণ ভাইরাসটি এসএআরসি-কোভ-২-এর মতো সহজে ছড়িয়ে পড়ে না।

মাঙ্কিপক্স বিরল রোগ, তবে এটি মারাত্মক নয়। এতে আক্রান্তদের প্রায়ই জ্বর, পেশীতে ব্যথা, লসিকা গ্রন্থি ফোলা, ঠান্ডা লাগা, ক্লান্তি অনুভক এবং হাত ও মুখে চিকেনপক্সের মতো ফুসকুড়ি দেখা দেয়। সংক্রমিত ব্যক্তির ঘনিষ্ঠ সংস্পর্শ থেকে এই ভাইরাস ছড়ায়। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে, ত্বকের ক্ষত থেকে এবং নাক, মুখ ও চোখের ভেতর দিয়ে এই ভাইরাস মানুষের দেহে প্রবেশ করে।

মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়