ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

চিকিৎসা না পেয়ে শ্রীলঙ্কায় হাসপাতাল ছাড়ছে রোগীরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪০, ২৬ জুলাই ২০২২   আপডেট: ১৬:৫৮, ২৬ জুলাই ২০২২
চিকিৎসা না পেয়ে শ্রীলঙ্কায় হাসপাতাল ছাড়ছে রোগীরা

শ্রীলঙ্কার বৃহত্তম হাসপাতালে সব ওয়ার্ড অন্ধকারাচ্ছন্ন এবং প্রায় খালি। যে কয়জন রোগী আছেন তারা কেউ চিকিৎসা পাচ্ছেন না এবং এখনও ব্যথায় ভুগছেন। চিকিৎসকদের তাদের ডিউটি শিফটে আসতেও বাধা দেওয়া হচ্ছে। এর একমাত্র কারণ আর্থিক দেউলিয়া। 

ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে ভোগা থেরেসা মেরি চিকিৎসা নিতে রাজধানী কলম্বোর  শ্রীলঙ্কার ন্যাশনাল হাসপাতালে গিয়েছিলেন। হাসপাতালে যাওয়ার জন্য গাড়ি খুঁজে না পেয়ে তাকে শেষ পাঁচ কিলোমিটার পায়ে হেঁটে যেতে হয়েছিল। চার দিন পরে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল। এখনও তার জন্য পায়ে ভর দিয়ে দাঁড়ানো কঠিন। কারণ ওষুধের দোকানে ভর্তুকির ব্যথানাশক ফুরিয়ে গেছে।

৭০ বছর বয়সী মেরি এএফপিকে বলেন, ‘চিকিৎসকরা আমাকে বেসরকারি ফার্মেসি থেকে ওষুধ কিনতে বলেছেন, কিন্তু আমার কাছে টাকা নেই। আমার হাঁটু এখনও ফুলে আছে। কলম্বোতে আমার কোনো বাড়ি নেই। কতক্ষণ হাঁটতে হবে জানি না।’

যাদের বিশেষ চিকিৎসার প্রয়োজন হয় তাদেরকে চিকিৎসা সেবা দেয় ন্যাশনাল হাসপাতাল। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ তাদের কর্মীর সংখ্যা কমিয়ে দিয়েছে এবং এর তিন হাজার ৪০০ শয্যার মধ্যে অনেকগুলো ফাঁকা পড়ে আছে। অস্ত্রোপচারের সরঞ্জাম এবং জীবন রক্ষাকারী ওষুধের সরবরাহ প্রায় শেষ হয়ে গেছে।  জ্বালানির ঘাটতির কারণে রোগী এবং চিকিৎসক উভয়ই হাসপাতালে আসতে অক্ষম।

সরকারি মেডিকেল অফিসার অ্যাসোসিয়েশনের সদস্য ডা. ভাসান রত্নসিংহাম বলেছেন, ‘অস্ত্রোপচারের জন্য নির্ধারিত রোগীরা রিপোর্ট করছেন না। কিছু চিকিৎসাকর্মী দুই শিফটে কাজ করছে, কারণ কর্মস্থলে আসতে পারছে না। তাদের গাড়ি আছে কিন্তু জ্বালানি নেই।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়