ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

দক্ষিণ এশিয়ায় রুশ পণ্য রপ্তানিতে সরবরাহ কেন্দ্র চালু করবে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১১, ২ মে ২০২৪   আপডেট: ১৮:১৮, ২ মে ২০২৪
দক্ষিণ এশিয়ায় রুশ পণ্য রপ্তানিতে সরবরাহ কেন্দ্র চালু করবে তালেবান

কাজাখস্তান ও তুর্কমেনিস্তানের সাথে পশ্চিম আফগানিস্তানে একটি সরবরাহ কেন্দ্র তৈরি করতে সম্মত হয়েছে তালেবান। রাশিয়া থেকে দক্ষিণ এশিয়ায় তেলসহ অন্যান্য পণ্য রপ্তানির জন্য এই সরবরাহ কেন্দ্র তৈরি করা হবে বলে জানিয়েছে তালেবান।

গত সপ্তাহে আফগানিস্তানের রাজধানীতে তিন দেশের প্রতিনিধিদের মধ্যে একটি বৈঠক হয়েছে। বৈঠকের পর তালেবানের ভারপ্রাপ্ত বাণিজ্যমন্ত্রী নুরউদ্দিন আজিজি রয়টার্সকে জানিয়েছেন, কারিগরি দলগুলো সরবরাহ কেন্দ্রের আনুষ্ঠানিক পরিকল্পনার বিষয়ে দুই মাসের মধ্যে একটি লিখিত চুক্তি তৈরি করবে।  ছয় মাস আলোচনার পর এতে তিনটি দেশই বিনিয়োগ করবে।।

আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর বৈদেশিক সাহায্য কমে যাচ্ছে এবং ক্রমাগত খরার কারণে দেশটির কৃষি অর্থনীতিও  ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর মধ্যেই তালেবান সরকার কীভাবে উন্নয়নের অর্থায়ন এবং অর্থনৈতিক স্থবিরতা এড়াতে হবে তা নিয়ে প্রশ্নের সম্মুখীন হয়েছে।

আজিজি জানিয়েছেন, নতুন সরবরাহ কেন্দ্রটি আফগানিস্তানের কৌশলগত অবস্থানের সুবিধা নেওয়ার বৃহত্তর প্রচেষ্টার অংশ। কারণ এটি একসময় প্রাচীন সিল্ক রোড বাণিজ্য রুটের একটি পথ ছিল, যা দক্ষিণ ও মধ্য এশিয়ার মধ্যে অবস্থিত এবং চীন ও ইরানের সাথে সীমান্তবর্তী।

আজিজি বলেন, ‘আমাদের আলোচনার ভিত্তিতে হেরাত প্রদেশে একটি লজিস্টিক সেন্টার প্রতিষ্ঠিত হতে চলেছে, যা উত্তরকে দক্ষিণ এশিয়ার সাথে সংযুক্ত করতে পারে।’

তিনি জানান, তালেবানরা লাখ লাখ টন তেলের দিকে নজর রেখেছিল যা রাশিয়া আগামী দিনগুলোতে বিক্রি করবে। এই তেল আগামী বছর দক্ষিণ এশিয়ার দেশগুলোতে, বিশেষ করে পাকিস্তানের কাছে বিক্রি করা হতে পারে। এই তেল আফগানিস্তানের নতুন সরবরাহ কেন্দ্র দিয়ে যাবে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ